28 C
Dhaka
Monday, July 1, 2024

দুই হাজার দরিদ্রকে রিকশা দিচ্ছেন “আস-সুন্নাহ ফাউন্ডেশন” শুরু হলো বিতরণ কার্যক্রম

স্বাবলম্বীকরণ প্রকল্প-২০২৩-এর আওতায় দুই হাজার দরিদ্র মুসল্লিকে রিকশা বিতরণ করবেন আস-সুন্নাহ ফাউন্ডেশন। সংস্থাটির অফিসিয়াল ফেসবুক পেজে এ তথ্য পূর্বে জানিয়েছেন। রিকশা টেকসই ও নান্দনিক করার জন্য আস-সুন্নাহর নিজস্ব তত্ত্বাবধানে প্রস্তুত করা হচ্ছে বলে জানিয়েছেন।

এবং গতকাল ৯ মার্চ রোজ বৃহস্পতিবার, স্বাবলম্বীকরণ প্রকল্প ২০২৩-এর আওতায় দরিদ্র রিকশা-চালকদের মধ্যে রিকশা বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। প্রথম ধাপে ময়মনসিংহ জেলার ১২টি থানার ৬১ জন রিকশা-চালককে যারা এতদিন ভাড়ায় রিকশা চালাতেন রিকশা প্রদান করা হয়েছে। ফাউন্ডেশনের চেয়ারম্যান শায়খ আহমাদুল্লাহ দরিদ্রদের হাতে রিকশা তুলে দেন। এ সময় তিনি রিকশা-চালকদেরকে হালালভাবে জীবন যাপন করতে উদ্বুদ্ধ করেন। তিনি বলেন, আল্লাহ পরিশ্রমী বান্দাদের পছন্দ করেন। রাসূলুল্লাহ (সা.) অলসতা থেকে আল্লাহর আশ্রয় প্রার্থনা করেছেন।

আরো পড়ুন  কত টাকা থাকলে কোরবানি দিতে হবে?

তিনি আরো বলেছেন,পর্যায়ক্রমে আস-সুন্নাহ ফাউন্ডেশনের পক্ষ থেকে এ বছর সারাদেশের ২ হাজার রিকশা-চালককে রিকশা প্রদান করা হবে ইন-শা-আল্লাহ। দরিদ্র রিকশা-চালকদের উপার্জনের অনেকাংশ দিয়ে দিতে হয় রিকশার মালিককে। ফাউন্ডেশন থেকে রিকশা পাওয়ার ফলে উপার্জনের পুরোটাই নিজের ও পরিবারের ভরণ-পোষণ এবং সন্তানদের পড়াশোনায় ব্যয় করতে পারবেন।

রিকশা প্রদানের ক্ষেত্রে আমরা টেকসই হওয়ার বিষয়টা বিশেষ গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়েছে। এজন্য লোহার বডি বানানো হয়েছে। উপকারভোগী নির্বাচনের ক্ষেত্রে স্থানীয় ইমাম ও খতীবদের সহযোগিতা নেওয়া হয়েছে। ইমাম-খতীবদের পাঠানো তথ্য ফাউন্ডেশনের নিজস্ব কর্মী ও স্বেচ্ছাসেবকদের মাধ্যমে যাচাই-বাছাইপূর্বক অধিকতর উপযোগীদেরকে রিকশা প্রদানের জন্য নির্বাচন করা হয়।

আরো পড়ুন  হজের প্রথম দিনে হাজিরা কী করেন?

অসচ্ছল মানুষকে স্বাবলম্বী করা, দারিদ্র্য দূরীকরণ, বেকারত্ব হ্রাস, দক্ষ জনশক্তি গড়ে তোলা ও কর্মসংস্থান সৃষ্টি আস-সুন্নাহ ফাউন্ডেশনের অন্যতম লক্ষ্য। এই লক্ষ্য বাস্তবায়নে ফাউন্ডেশন প্রতিষ্ঠাকাল থেকে নিরন্তর নানা কর্মসূচি পালন করে আসছে।

এরই অংশ হিসেবে ১০২ জন অসহায় নারীকে ব্লক-বাটিক প্রশিক্ষণপূর্বক উপকরণ কিনে দেওয়া হয়েছে। এছাড়া স্বাবলম্বীকরণ প্রকল্প ২০২২-এর আওতায় এ যাবৎ ১ হাজার ৭৭ জন কর্মক্ষম গরিব মানুষকে উপার্জন-উপকরণ যেমন: রিকশা, ভ্যান, সেলাই মেশিন, মুদিমাল, গরু-ছাগল, হাঁস-মুরগী ইত্যাদি প্রদান করা হয়।

আরো পড়ুন  কোকাকোলার সেই বিজ্ঞাপন নিয়ে যা বললেন মিজানুর রহমান আজহারী
সর্বশেষ সংবাদ