27 C
Dhaka
Wednesday, July 3, 2024

সৌদি পৌঁছেছেন ১৬ হাজার হজযাত্রী

চলতি বছর পবিত্র হজ পালনের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে এখন পর্যন্ত ১৫ হাজার ৯২০ হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন।

মঙ্গলবার (১৪ মে) সকালে হজ পোর্টালে আইটি হেল্পডেস্কের প্রতিদিনের বুলেটিন থেকে এ তথ্য জানা গেছে।

বুলেটিনে জানানো হয়, মঙ্গলবার সকাল সাড়ে দশটা পর্যন্ত সর্বমোট ১৫ হাজার ৯২০ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার ৩ হাজার ৭৪৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ১২ হাজার ১৭৩ জন সৌদি গেছেন। এখন পর্যন্ত সৌদি আরব যাওয়ার ফ্লাইট পরিচালিত হয়েছে ৪১টি।

আরো পড়ুন  হজের প্রথম দিনে হাজিরা কী করেন?

মঙ্গলবার ভোরে ৮৬৪ হজযাত্রী নিয়ে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্সের দু’টি বিমান বাংলাদেশ ছেড়ে গেছে। দুপুর নাগাদ পৌঁছে যাওয়ার কথা রয়েছে।

এদিকে মঙ্গলবার রাত ৩টা ২০ মিনিটে ৪০৫ হজযাত্রী নিয়ে চট্টগ্রাম থেকে বাংলাদেশ বিমানের প্রথম ফ্লাইট মদিনার উদ্দেশ্যে ছেড়ে গিয়েছে।

এর আগে, গত ৯ মে বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ডেডিকেটেড ফ্লাইট ৪১৫ জন হজযাত্রী নিয়ে ঢাকা থেকে সৌদির উদ্দেশ্যে যাত্রা করে। এ বছর হজযাত্রীদের সৌদি আরব যাত্রার শেষ ফ্লাইট ১০ জুন। তবে ই-ভিসা ইস্যুকরণ প্রক্রিয়া চলমান থাকলেও এখনো সরকারি ব্যবস্থাপনায় কিছু হজযাত্রীর ভিসা ইস্যু বাকি। এদিকে হজ ক্যাম্পের এবারের সার্বিক ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করেছেন হজযাত্রীরা।

আরো পড়ুন  দুই হাজার দরিদ্রকে রিকশা দিচ্ছেন “আস-সুন্নাহ ফাউন্ডেশন” শুরু হলো বিতরণ কার্যক্রম

এবার বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৫৬২ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় এজেন্সির মাধ্যমে ৮০ হাজার ৬৯৫ জনসহ মোট ৮৫ হাজার ২৫৭ জন হজ করতে যাবেন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে ২০ জুন এবং শেষ হবে ২২ জুলাই।

সর্বশেষ সংবাদ