28 C
Dhaka
Thursday, July 4, 2024

সৌদি আরবে তেল-গ্যাসের আরও ৭ নতুন খনি আবিষ্কার

সৌদি আরবে তেল ও গ্যাসের আরও ৭টি নতুন খনি আবিষ্কারের ঘোষণা দিয়েছে দেশটির জ্বালানি মন্ত্রণালয়। সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশ এবং আর রুব আল খালি এবং এম্পটি কোয়ার্টারে এসব তেল ও গ্যাসক্ষেত্র খুঁজে পাওয়া গেছে। সৌদির রাষ্ট্রায়ত্ত সংবাদসংস্থা সৌদি প্রেস এজেন্সি সোমবার (০১ জুলাই) এ তথ্য জানিয়েছে। খবর আরব নিউজ

যুবরাজ আবদুল আজিজ বিন সালমান বলেছেন, সৌদি আরামকো ‘দুটি অপ্রচলিত তেলক্ষেত্র, হালকা আরবীয় তেলের একটি আধার, দুটি প্রাকৃতিক গ্যাস ক্ষেত্র এবং দুটি প্রাকৃতিক গ্যাসের আধার’ আবিষ্কার করেছে। এর মধ্যে সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশে দুটি অপ্রচলিত তেলক্ষেত্র এবং একটি ভান্ডার আবিষ্কৃত হয়েছে। অন্যদিকে এম্পটি কোয়ার্টারে দুটি প্রাকৃতিক গ্যাস ক্ষেত্র এবং দুটি ভান্ডার পাওয়া গেছে।

আরো পড়ুন  ইসরায়েলি হামলায় গাজায় নিহত আরও ৩৯, প্রাণহানি ৩৫ হাজার ছুঁই ছুঁই

পূর্বাঞ্চলীয় প্রদেশে আবিষ্কৃত লাদাম তেলকূপের পাশেই অবস্থিত লাদাম-২ নামের কূপ থেকে খুব হালকা ‘আরব গ্রেডের’ তেল পাওয়া যাবে এবং প্রতিদিন ৫ হাজার ১০০ ব্যারেল হারে তেল উত্তোলন করা সম্ভব হবে। একই সঙ্গে প্রতিদিন প্রায় ৪৯ লাখ ঘনফুট গ্যাস পাওয়া যাবে।

এ ছাড়া, পূর্বাঞ্চলীয় প্রদেশের আল-ফারুক তেলক্ষেত্রের আল-ফারুক-৪ কূপের পাশেই আরেকটি তেল খনি পাওয়া গেছে। এখানে গ্যাসের একটি মজুত পাওয়া গেছে। এর বাইরে পূর্বাঞ্চলীয় প্রদেশে উনাইজাহ বি/সি নামে একটি গ্যাসের মজুত পাওয়া গেছে, যা অঞ্চলটির ‘মাজালিজ’ তেলক্ষেত্রে অবস্থিত।

আরো পড়ুন  চুপি চুপি ইসরায়েলকে মারণাস্ত্র দিচ্ছে ভারত

নতুন আবিষ্কৃত গ্যাসক্ষেত্র বা খনিগুলোর মধ্যে একটি রাব আল-খালি মরুর আল-জাহাক কূপের কাছাকাছি অবস্থিত। একই অঞ্চলের আল-কাতুফ কূপের কাছেও আরেকটি গ্যাসক্ষেত্রের উপস্থিতি পাওয়া গেছে। অপর গ্যাস খনিটি হলো হানিফা। এটিও রাব আল-খালিতেই অবস্থিত।

সর্বশেষ সংবাদ