29 C
Dhaka
Sunday, June 16, 2024

সব দিক থেকেই প্রচণ্ড চাপে আছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

বৈশ্বিক অস্থিরতার কারণে সব দিক থেকেই প্রচণ্ড চাপে আছে বাংলাদেশ। এবারের বাজেটে জিডিপির হার কিছুটা কম হবে, তবে পরবর্তীতে তা ঠিক হয়ে যাবে। এ কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১৭ মে) সকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বাংলাদেশ অর্থনীতি সমিতির দ্বিবার্ষিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। অর্থনীতির বড়ো বড়ো সংজ্ঞা বুঝি না উল্লেখ করে শেখ হাসিনা জানান, তিনি শুধু বোঝেন দেশের মানুষের উন্নয়ন।

আরো পড়ুন  ঢাকাসহ সারাদেশে মৃদু ভূমিকম্প

প্রধানমন্ত্রী বলেন, রফতানির ক্ষেত্র তৈরি করার পাশাপাশি নিজেদের বাজারও তৈরি করতে হবে। বেসরকারি খাত যত বেশি উন্নত হবে কর্মসংস্থান ততোবেশি বাড়বে। আরও কী কী পণ্য রফতানি করা যায় তা অর্থনীতিবিদদের খুঁজে বের করার আহ্বান জানান তিনি।

শেখ হাসিনা বলেন, সামরিক সরকার ক্ষমতায় আসলে দুর্নীতিই তাদের নীতি হয়ে যায়। আওয়ামী লীগ দেশের মানুষের অর্থনৈতিক, সামাজিক অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, মানুষের ভাগ্য উন্নয়ন ও কল্যাণের জন্যই দেশে ফিরে এসে কাজ শুরু করেন বঙ্গবন্ধু। আর বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নেই কাজ করছে সরকার।

আরো পড়ুন  ডলারের দাম বেড়ে দাঁড়ালো ১১৭ টাকা

সরকারপ্রধান বলেন ফসল উৎপাদন, রাস্তা-ঘাট, গবেষণা, আধুনিক প্রযুক্তি সকল ক্ষেত্রে উন্নয়নের জন্য কাজ করেছেন বঙ্গবন্ধু। বাংলাদেশের জন্য অসাধ্য সাধন করে গিয়েছেন জাতির পিতা। সরকার, বেসরকারি ও সমবায়খাতে আমূল পরিবর্তন এসেছে আওয়ামী লীগের আমলে।

সর্বশেষ সংবাদ