29 C
Dhaka
Thursday, June 20, 2024

রাফায় হামলা বন্ধে পশ্চিমা বিশ্বের ১৩ দেশের চিঠি

ফিলিস্তিনের রাফায় ইসরাইলি হামলা বন্ধের জন্য পশ্চিমা বিশ্বের ১৩টি দেশের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী কাটজকে চিঠি দিয়েছে। চিঠিতে গাজায় আন্তর্জাতিক আইন মেনে চলার দাবি জানিয়েছে তারা।

বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে জানায়, ইসরাইল সরকারকে পাঠানো পশ্চিমা দেশগুলোর চিঠিতে ফিলিস্তিনের ‘লাইফলাইন’ রাফায় ইসরাইল হামলা বন্ধের জন্য আহ্বান জানানো হয়েছে। এ দেশগুলো বিশ্বে ইসরাইলের মিত্র দেশ বলে পরিচিত।

আরো পড়ুন  পুড়ে ছাই হওয়ার জন্য আলাদা করা যায়নি বাবাও শিশুর লাশ

পশ্চিমা দেশগুলো ইসরাইলি সরকারের চিঠি কাছে যে চিঠি পাঠিয়েছে তা জনসম্মুখেও প্রকাশ করেছে। চিঠিতে বলা হয়েছে, ‘রাফায় ইসরাইলি বাহিনী পূর্ণ মাত্রার সামরিক হামলার বিরোধিতা জানাই। কারণ এটি বেসামরিকদের জীবন বিপর্যস্ত করে তুলতে পারে।’

সম্প্রতি গাজায় ত্রাণ সরবরাহ-সুবিধা উন্নত করার জন্য ১৩টি দেশের পররাষ্ট্রমন্ত্রী চিঠিতে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মন্ত্রিসভার প্রশংসা করে। তবে একই সঙ্গে আরও পদক্ষেপ নেয়ার আহ্বান জানায় তারা।

আরো পড়ুন  ‘নিহত হয়েছে দেড় হাজার ইসরায়েলি সেনা’

চিঠিতে গাজায় আন্তর্জাতিক আইন মেনে চলা এবং বিধ্বংসী মানবিক সংকট মোকাবিলার উপায় রাখার ওপর জোর দিয়েছেন দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী। এছাড়াও ভূখণ্ডের বেসামরিক নাগরিকদের পাশাপাশি আন্তর্জাতিক এবং স্থানীয় মানবিক সহায়তাকর্মী ও সাংবাদিকদের সুরক্ষার জন্য জোরালো পদক্ষেপ নেওয়ার আহ্বান জানায়।

তারা বলেন, ‘আমরা ইসরাইল সরকারকে রাফাসহ ফিলিস্তিনের সব সীমান্ত দিয়ে গাজা উপত্যকায় মানবিক সহায়তা ঢুকতে দেয়ার অনুরোধ জানাচ্ছি।’

আরো পড়ুন  কত বছর বয়সে পঞ্চম বিয়ে করলেন মিডিয়া মোগল রুপার্ট

চিঠিতে স্বাক্ষরকারী দেশগুলো হচ্ছে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, কানাডা, জাপান, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া এবং ইউরোপিয়ান ইউনিয়নের সদস্যদেশ ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস ও সুইডেন। এ চিঠিতে স্বাক্ষরকারী ১৩টি পশ্চিমা দেশের মধ্যে জি-৭ ভুক্ত দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র ছাড়া বাকি সব দেশ রয়েছে।

সর্বশেষ সংবাদ