29 C
Dhaka
Friday, June 21, 2024

এইচএসসি পরীক্ষা পেছানোর পক্ষে ৯১ শতাংশ মানুষ

চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ৩০ জুন শুরু হচ্ছে। এ পরীক্ষার রুটিনও প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি। কিন্তু বিষয়টি মানতে নারাজ শিক্ষার্থীরা।

আগের দুই ব্যাচের তুলনায় সময় কম পাওয়ায় এইচএসসি পরীক্ষা ৩০ জুনের পরিবর্তে ৩০ আগস্ট শুরু করার জন্য দাবি করছে অনেক শিক্ষার্থী। কালবেলার দেওয়া জরিপ অনুযায়ী ৯১ শতাংশ মানুষ এই দাবির সঙ্গে একমত।

শিক্ষার্থীদের এমন দাবির বিষয় তুলে ধরে একটি মতামত জরিপ দিয়েছিল কালবেলা অনলাইন। গত ১৭ মে দুপুর দেড়টা থেকে মতামত জরিপ শুরু করা হয়। যেখানে রোববার (১৯ মে) বেলা সাড়ে ১১টা পর্যন্ত প্রায় ৫৩ হাজার ১৪৪ জন মতামত দেন। (মতামত জরিপের লিংক)

আরো পড়ুন  জানা গেল এসএসসির ফল পুনর্নিরীক্ষণের সময়, যেভাবে আবেদন

এইচএসসি পরীক্ষা ৩০ জুনের পরিবর্তে ৩০ আগস্ট শুরুর দাবি করছেন অনেক শিক্ষার্থী। আগের দুই ব্যাচের তুলনায় সময় কম পাওয়ায় এ দাবি করছেন তারা। আপনি কী মনে করেন? এই প্রশ্নের তিনটি উত্তর রাখা হয়। প্রথমটি, ৩০ জুন পরীক্ষা হওয়া উচিত? দ্বিতীয়টি, ৩০ আগস্ট পরীক্ষা হওয়া উচিত? আরেকটি হলো-মন্তব্য নেই।

এখানে প্রথম প্রশ্নের উত্তরে সমর্থন করেছেন ৪ দশমকি ০৮ শতাংশ। আর দ্বাতীয় প্রশ্নের উত্তরে সমর্থন জানায় ৯১ দশমিক ২৫ শতাংশ। এ ছাড়াও শেষ প্রশ্নের উত্তরে সমর্থন দিয়েছে ৪ দশমিক ৬৭ শতাংশ মানুষ।

আরো পড়ুন  এসএসসি পরীক্ষার ফল জানবেন যেভাবে

এর আগে শিক্ষার্থীরা দাবি করে, ২২-২৫ ব্যাচ একই সিলেবাসে দিয়েছিল। যেখানে তারা সময় পেয়েছিল ২৪ মাস। যেহেতু সে সময় করোনার প্রকোপ বেশি ছিল তাই বিষয়টা মানা যায়। এরপর ২৩ ব্যাচ পরীক্ষা দিল ১৮ মাসে। আর আমরা ২৪ ব্যাচ একই সিলেবাসে পরীক্ষা দিচ্ছি ১৪/১৫ মাসে।

গত ২ এপ্রিল আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি আহ্বায়ক অধ্যাপক আবুল বাশার স্বাক্ষরিত রুটিন প্রকাশ করা হয়।‌ রুটিন অনুযায়ী লিখিত পরীক্ষা শেষ হবে আগামী ১১ আগস্ট। এ ছাড়া ব্যবহারিক পরীক্ষা ১২ থেকে ২১ আগস্টের মধ্যে শেষ করতে হবে।

আরো পড়ুন  রুম দখল নিয়ে ছাত্রলীগের দুপক্ষের সংঘর্ষ, আহত ১৭

প্রথম দিন অনুষ্ঠিত হবে বাংলা প্রথমপত্রের পরীক্ষা হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত চলবে পরীক্ষা। এ ছাড়াও শিক্ষার্থীদের জন্য বেশ কিছু নির্দেশনাও দেওয়া হয়।

সর্বশেষ সংবাদ