28 C
Dhaka
Friday, July 12, 2024

বৃষ্টির মধ্যে বিশেষ সুবিধা পাবেন এইচএসসি পরীক্ষার্থীরা

চলতি বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা গ্রহণকালে প্রয়োজনে সময় বাড়ানোর নির্দেশনা দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। আগামী কয়েকদিন মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টিপাতের কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর। তাই আজ (মঙ্গলবার) দ্বিতীয় দিনের মতো এইচএসসি ও সমমান পরীক্ষা সামনে রেখে শিক্ষার্থীদের বিষয় বিবেচনায় নিয়ে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সোমবার (১ জুলাই) বিষয়টি নিশ্চিত করেছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার। এর আগে এক জরুরি বিজ্ঞপ্তিতে রোববার এ নির্দেশনা দেয়া হয়।

আরো পড়ুন  নগরকান্দায় বই উৎসব ২০২৪ ইং পালিত

ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আবহাওয়া অধিদফতরের সূত্র জানায় আগামী কয়েক দিন প্রচুর বৃষ্টিপাত হতে পারে। পরীক্ষার দিনগুলোতে বৃষ্টি থাকলে প্রয়োজনে নির্দিষ্ট সময়ের আগেই কেন্দ্রের মূল গেট খুলে দিয়ে পরীক্ষার্থীদের কেন্দ্রে ঢোকার ব্যবস্থা করতে হবে। অনিবার্য কারণে কোনো কেন্দ্রের পরীক্ষা শুরু করতে আধাঘণ্টা কিংবা এক ঘণ্টা দেরি হলে জরুরি পরিস্থিতি বিবেচনায় উক্ত আধা ঘণ্টা কিংবা এক ঘণ্টা সময় সমন্বয় করে পরীক্ষা শেষ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। বিষয়টি অতীব জরুরি বিবেচনায় এনে এ অনুরোধ জানানো হলো।

আরো পড়ুন  প্রশ্নপত্রে ব্যান্ডের নাম থাকার বিষয়ে যা জানা গেল

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিন দেশের কয়েকটি অঞ্চলে বৃষ্টির কারণে কেন্দ্রে পৌঁছাতে ভোগান্তি পোহাতে হয়েছে শিক্ষার্থীদের। আজ (মঙ্গলবার) দ্বিতীয় দিনের মতো এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিনও দেশজুড়ে ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

এ অবস্থায় ভোগান্তি এড়াতে পরীক্ষার্থীদের হাতে সময় নিয়ে বাসা থেকে বের হতে বলেছেন পরীক্ষাসংশ্লিষ্টরা। একই সঙ্গে ছাতাসহ, প্রয়োজনীয় উপকরণ সঙ্গে রাখার পরামর্শ দিয়েছেন তারা। তবে জরুরি পরিস্থিতি বিবেচনায় বিশেষ সুবিধা পাবেন পরীক্ষার্থীরা।

আরো পড়ুন  একাদশে ভর্তির সম্ভাব্য তারিখ

উল্লেখ্য, আজ ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের বাংলা দ্বিতীয়পত্র, মাদরাসা বোর্ডের অধীনে হবে আলিম আরবি প্রথমপত্রের পরীক্ষা। এছাড়া কারিগরি বোর্ডের অধীনে ইংরেজি-২ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সর্বশেষ সংবাদ