27 C
Dhaka
Tuesday, July 2, 2024

পাবজি খেলতে নেপাল গেল বাংলাদেশি যুবকরা, পুরস্কার ২ কোটি টাকা

বিশ্বের অন্যতম বিখ্যাত অনলাইন মোবাইল গেম পাবজি। প্রতিদিনই প্রায় তিন কোটি ব্যবহারকারী গেমটি খেলে থাকে। জনপ্রিয় এই গেমটি নিয়ে প্রতিবছরই বিশ্বের বিভিন্ন জায়গায় ই-স্পোর্টস টুর্নামেন্টের আয়োজন করে থাকে মোবাইলটির নির্মাতা প্রতিষ্ঠান। এবার সেই ধারাবাহিকতায় নেপালে অনুষ্ঠিত হতে যাচ্ছে পাবজি মোবাইল সুপার লিগ (পিএমএসএল) স্প্রিং ২০২৪।

বড় এই ই-স্পোর্টস ইভেন্টে এবার অংশগ্রহণ করতে যাচ্ছে বাংলাদেশের ‘এ ওয়ান ই-স্পোর্টস’। আগামী ২২মে থেকে ১৫ জুন পর্যন্ত নেপালে এ খেলা অনুষ্ঠিত হবে। বাংলাদেশ ছাড়াও নেপাল, পাকিস্তান, মঙ্গোলিয়া, উজবেকিস্তান, তাজিকিস্তান, কাজাকিস্তান ও রাশিয়ার ই-স্পোর্টস টিম এতে অংশগ্রহণ করবে।

আরো পড়ুন  স্ত্রী-ও থামাতে ব্যর্থ, ভক্তের দিকে তেড়ে গেলেন রউফ (ভিডিও)

বাংলাদেশ থেকে ‘এ ওয়ান ই-স্পোর্টস’ ছাড়াও আরেকটি দল এখানে অংশগ্রহণ করবে। পাবজি মোবাইল সুপার লিগের সেন্ট্রাল ও সাউথ এশিয়ার দলগুলোকে নিয়ে হওয়া এই টুর্নামেন্টের সর্বমোট প্রাইজপুল বাংলাদেশি টাকায় প্রায় ২ কোটি ৩২ লাখ টাকা।

নেপালে হওয়া এই আসরের সেরা ৪ টি দল আবার সরাসরি সৌদি আরবে অনুষ্ঠিত পাবজি ওয়ার্ল্ড কাপে অংশগ্রহণ করার সুযোগ পাবে। এ বছর জুলাই মাসে প্রথমবারের মতো ‘পাবজি ওয়ার্ল্ড কাপ’ অনুষ্ঠিত হতে যাচ্ছে সৌদি আরবে। যার সর্বমোট প্রাইজমানি থাকছে প্রায় ৩৫ কোটি টাকা।

আরো পড়ুন  রিজিকের মালিক আল্লাহ : মমিনুল

বাংলাদেশে ই-স্পোর্টসে অনেক প্রতিবন্ধকতা থাকলেও এদেশের ইস্পোর্টস খেলোয়াড়রা এগিয়ে যাচ্ছে। যথাযথ সহযোগিতা পেলে বাংলাদেশেও ই-স্পোর্টস ইন্ডাস্ট্রি গড়ে তোলা সম্ভব। উল্লেখ্য ২০২১ সালে এ ওয়ান ইস্পোর্টস বাংলাদেশের প্রথম দল হিসেবে প্রথমবারের মতো পাবজি মোবাইলের গ্লোবাল চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেছিল দুবাইতে।

গেমিং ও ইস্পোর্টস ইন্ডাস্ট্রি বর্তমানে সিনেমা বা সংগীত ইন্ডাস্ট্রির চেয়েও অনেক বড়। নতুন জামানার এই ইন্ডাস্ট্রিকে ইতিবাচকভাবে ভাবার সময় এসেছে। বিশ্বের সব দেশই ই-স্পোর্টস নিয়ে এগিয়ে যাচ্ছে। এশিয়ার অন্য দেশগুলো ই-স্পোর্টসকে সরকারিভাবে স্বীকৃতি দিচ্ছে। এমনকি মালয়েশিয়ার মতো দেশে ই-স্পোর্টসকে জাতীয় বাজেটে অন্তর্ভুক্ত করা হয়েছে।

আরো পড়ুন  বাংলাদেশের সুপার এইট ম্যাচের আগে সাইফউদ্দিনের জন্য সুসংবাদ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাম্প্রতিক সময়ে তার দেশের গেমার ও ই-স্পোর্টস অ্যাথলেটদের সঙ্গে এ শিল্পটিকে এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে বৈঠক করেছেন। সুতরাং বাংলাদেশেরও উচিত সম্ভাবনাময় ইন্ডাস্ট্রিকে নিয়ে যতাযত নীতিমালার মাধ্যমে এগিয়ে নিয়ে যাওয়া।

সর্বশেষ সংবাদ