29 C
Dhaka
Thursday, June 20, 2024

রাইসিকে বহনকারী বিধ্বস্ত হেলিকপ্টার থেকে যোগাযোগ!

ইরানের নির্বাহী বিষয়ক প্রেসিডেন্ট মোহসেন মানসুরি জানিয়েছেন, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দুল্লাহিয়ানসহ তার সঙ্গীদের বহনকারী পাহাড়ে বিধ্বস্ত হেলিকপ্টারটি থেকে দুই ব্যক্তি উদ্ধারকারীদের সঙ্গে যোগাযোগ করেছেন।

রোববার (১৯ মে) ইরানের রাষ্ট্রীয় বার্তাসংস্থা ইরনা নিউজকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ খবর জানান।

মোহসেন মানসুরি জানান, হেলিকপ্টার থেকে ২ জনের যোগাযোগ করার অর্থ হলো এটি খুব খারাপভাবে বিধ্বস্ত হয়নি।

তিনি বলেন, রোববার আজারবাইজানে বাঁধ উদ্বোধনের পর প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও অন্যান্যরা তিনটি হেলিকপ্টারে করে ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের তারবিজ শহরে যাচ্ছিলেন। এরমধ্যে দুটি হেলিকপ্টার গন্তব্যে পৌঁছালেও; প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। উড়াল দেওয়ার ৩০ মিনিট পর প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারটির সঙ্গে অন্য দুটি হেলিকপ্টারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

আরো পড়ুন  উড্ডয়নের পরপর বিমানে ৫ তরুণ-তরুণীর যৌনাচার, অতঃপর...

নির্বাহী বিষয়ক প্রেসিডেন্ট আরও বলেন, খবর পাওয়ার সঙ্গে সঙ্গে দ্রুত সময়ের মধ্যে উদ্ধার অভিযান শুরুর প্রস্তুতি নেওয়া হয়। এরপর প্রেসিডেন্টের হেলিকপ্টারে থাকা ২ জন উদ্ধারকারীদের সঙ্গে যোগাযোগ করতে সমর্থ হন। যার অর্থ, দুর্ঘটনাটি খুব বেশি গুরুতর ছিল না। এছাড়া হেলিকপ্টারটি উদ্ধারকারীর শনাক্ত করতেও সমর্থ হয়।

এদিকে রাষ্ট্রীয় বার্তাসংস্থা ইরনাতে খবর প্রকাশের পর ইরানের রেড ক্রিসেন্ট জানিয়েছে, হেলিকপ্টারটি খুঁজে পাওয়ার উদ্ধার অভিযান এখনো চলছে। স্থানীয় কিছু সংবাদমাধ্যম বিধ্বস্ত হেলিকপ্টার খুঁজে পাওয়ার ‘অসমর্থিত’ তথ্য প্রকাশ করেছে। ফলে, রাইসিকে বহনকারী হেলিকপ্টারের সঙ্গে যোগাযোগ স্থাপন ও সন্ধান পাওয়া নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।

আরো পড়ুন  ইরানের প্রেসিডেন্টকে খুঁজতে সাহায্য পাঠিয়েছে তুরস্ক ও রাশিয়া

অন্যদিকে, প্রতিবেশী দেশগুলি উদ্বেগ প্রকাশ করেছে এবং যে কোনও উদ্ধারে সহায়তার প্রস্তাব দিয়েছে। হোয়াইট হাউস জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে বিমান বিধ্বস্তের খবর সম্পর্কে অবহিত করা হয়েছে। ইউরোপীয় ইউনিয়ন জরুরি স্যাটেলাইট ম্যাপিং প্রযুক্তির প্রস্তাব দিয়েছে যাতে ইরানকে তল্লাশি অভিযানে সহায়তা করা যায়।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে সব অনুষ্ঠান বন্ধ করে রাইসির জন্য দেশবাসীর কাছে দোয়া চাওয়া হয়েছে।

আরো পড়ুন  নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতি প্রস্তাব পাস, যা বলল হামাস

উল্লেখ্য, ৬৩ বছর বয়সী ইব্রাহিম রাইসি ২০২১ সালে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হন। ইরানের রাজনীতিতে খুবই প্রভাবশালী এই নেতাকে দেশটির পরবর্তী সর্বোচ্চ ধর্মীয় নেতা হিসেবে দেখা হয়।

সর্বশেষ সংবাদ