27 C
Dhaka
Wednesday, July 3, 2024

রাইসিকে স্মরণ নিরাপত্তা পরিষদে এক মিনিটের নীরবতা, ইসরাইল বললো ‘লজ্জাজনক’!

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সফরসঙ্গীদের নিহতের ঘটনায় শোক প্রকাশ করেছে বিশ্বের বহু দেশ। নিহতদের স্মরণে সোমবার (২০ মে) জাতিসংঘের নিরাপত্তা পরিষদেও এক মিনিট নীরবতা পালন করা হয়। কিন্তু এতেও ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ইসরাইল।

রোববার (১৯ মে) ইরানের দুর্গম এক এলাকায় বিধ্বস্ত হয় রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি। সেটিতে রাইসি ছাড়াও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ানসহ ৯ আরোহী ছিলেন।

আরো পড়ুন  মালয়েশিয়ান পুলিশকে ঘুষের প্রস্তাব দেয়ায় বাংলাদেশির জেল

ব্যাপক তল্লাশির পর হেলিকপ্টারটির ধ্বংসাবশেষের খোঁজ মেলে। এরপর রাইসিসহ হেলিকপ্টারটির সব আরোহীর মৃত্যুর খবর নিশ্চিত করে ইরান সরকার।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে চলতি মাসের (মে) প্রেসিডেন্ট মোজাম্বিক। ইরানের প্রেসিডেন্ট রাইসিসহ তার সফরসঙ্গীদের স্মরণে সোমবার নিরাপত্তা পরিষদের সদস্যদের দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করতে বলেন জাতিসংঘে নিযুক্ত মোজাম্বিকের রাষ্ট্রদূত পেদ্রো কমিসারিও আফনসো।

আরো পড়ুন  হজ ফ্লাইটে আগুন, জরুরি অবতরণ

তার আহ্বানে সাড়া দিয়ে যুক্তরাষ্ট্রসহ নিরাপত্তা পরিষদের সদস্যরা এক মিনিট নীরবতা পালন করেন। কিন্তু এই ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান জাতিসংঘে নিযুক্ত ইসরাইলের রাষ্ট্রদূত গিলাদ এরদান। তিনি এই পদক্ষেপকে ‘লজ্জাজনক ঘটনা’ হিসেবে অভিহিত করেন।

সামাজিক মাধ্যম এক্সে দেয়া এক ভিডিও বার্তায় গিলাদ বলেন,
আপনারা ঠিকই দেখেছেন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ইরানের গণহত্যাকারী প্রেসিডেন্ট রাইসির স্মরণে এক মিনিট নীরবতা পালন করেছে। এটা লজ্জাজনক!

আরো পড়ুন  সিঙ্গাপুর এয়ারলাইনসে কী হয়েছিল, যা উঠে এলো তদন্তে

নিরাপত্তা পরিষদ বিশ্বশান্তি ও নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠেছে বলেও মন্তব্য করেন ইসরাইলি রাষ্ট্রদূত।

সর্বশেষ সংবাদ