27 C
Dhaka
Tuesday, July 2, 2024

পাপুয়া নিউগিনিতে ভূমিধস: মাটিচাপা ৬৭০ জন

ভয়াবহ ভূমিধসে বিপর্যস্ত পাপুয়া নিউগিনিতে ৬৭০ জনের বেশি বাসিন্দা মাটির নিচে চাপা পড়েছে বলে ধারণা করা হচ্ছে। রোববার (২৬ মে) এ তথ্য জানিয়েছে জাতিসংঘের একজন কর্মকর্তা। খবর যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম বিবিসির।

সংস্থাটির আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) জানিয়েছে, দেশটির এঙ্গা প্রদেশে ভূমিধসের কারণে মাটিচাপা পড়েছেন বিপুল বাসিন্দা। ধ্বংসস্তূপের নিচে দেড় শতাধিক ঘরবাড়ি। এখন পর্যন্ত কেবল ৫ জনের মরদেহ এবং একটি শরীর থেকে বিচ্ছিন্ন পা উদ্ধার করেছে কতৃপক্ষ। বাকিদের উদ্ধারে কাজ করছে উদ্ধারকর্মীরা।

আরো পড়ুন  লাদেনের নামে বিয়ার! চাহিদার তুঙ্গে ফোন-ওয়েবসাইট বন্ধ করেছে কোম্পানি

ধারণা করা হচ্ছে, প্রাণহানি ছাড়াতে পারে কয়েকশ। এখনও নতুন নতুন স্থানে ধসে পরছে মাটি। এঙ্গা প্রদেশের প্রধান সড়কে জমে আছে ৮ মিটারের বেশি মাটির স্তূপ। এতে ব্যাহত হচ্ছে উদ্ধার ও ত্রাণ সরবরাহ কার্যক্রম। যেকোনো সময় আবারও বড় ধরনের ভূমিধসের আশঙ্কায় বাসিন্দাদের দ্রুত নিরাপদ জায়গায় সরানোর নির্দেশ দিয়েছে সরকার।

গত বৃহস্পতিবার (২৩ মে) দিবাগত রাত তিনটার দিকে পাপুয়া নিউগিনির উত্তরাঞ্চলের এঙ্গা প্রদেশের কাওকালাম গ্রামে ভূমিধসটি আঘাত হানে। এঙ্গা প্রদেশ দেশটির রাজধানী পোর্ট মোরসবি থেকে প্রায় ৬০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত।

আরো পড়ুন  সিকিমে ১০ বাংলাদেশিসহ আটকা ১২০০ পর্যটক, উদ্ধার নিয়ে যা জানা গেল
সর্বশেষ সংবাদ