28 C
Dhaka
Saturday, June 22, 2024

রাফায় জীবন্ত মানুষ পুড়িয়ে মারছে ইসরায়েল

জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালত আইসিজের আদেশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে রাফায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। রোববার (২৬ মে) বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের অস্থায়ী তাঁবু লক্ষ্য করে চালানো হামলায় কমপক্ষে ৪০ জন নিহত হয়েছে। সোমবার (২৭ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হতাহতদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু।

আরো পড়ুন  যৌন হয়রানির শিকার হচ্ছেন অনেক নারী পর্বতারোহী

প্রতিবেদনে বলা হয়েছে, রাফার তাল আস-সুলতানে জাতিসংঘ মিশন ইউএন-আর-ডব্লিউ-এর লজিস্টিক স্পেসের পাশে অস্থায়ী তাঁবু বানিয়েছিল ফিলিস্তিনিরা। তাদের বিশ্বাস ছিল, সেখানে থাকলে নিরাপদে থাকবেন। কিন্তু জনাকীর্ণ ওই স্থানে ৮টি শক্তিশালী বিস্ফোরক দিয়ে বিমান হামলা চালায় ইসরায়েল। প্লাস্টিক ও কাপড়ের তৈরি তাঁবু হওয়ায় হামলার সঙ্গে সঙ্গে আগুন ধরে যায়।

ইসরায়েলি বাহিনী হামলার পর বিবৃতিতে জানায়, ‘নিখুঁত বিমান হামলায়’ হামাসের দুই সিনিয়র নেতা নিহত হয়েছেন। নিহত এই দুজনের মধ্যে পশ্চিম তীরে হামাসের চিফ অব স্টাফ ইয়াসিন রাবিয়াও রয়েছেন।

আরো পড়ুন  নতুন অস্ত্রে ইসরাইলে হামলা চালালো হিজবুল্লাহ

আলজাজিরা জানিয়েছে, আরেকটি বিবৃতিতে বেসামরিক নাগরিকরা ‘ক্ষতিগ্রস্ত’ হওয়ার কথা স্বীকার করেছে ইসরায়েল।

মাত্র দুই দিন আগেই আইসিজে রাফায় হামলা বন্ধে ইসরায়েলকে নির্দেশ দিয়েছিল। কিন্তু সেই নির্দেশ অমান্য করে বেসামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালাল ইসরায়েল। এতে তাঁবু থাকা অনেকেই জীবন্ত পুড়ে মারা গেছেন।

সর্বশেষ সংবাদ