29 C
Dhaka
Thursday, June 20, 2024

বুথ ফেরত জরিপের ফল প্রকাশ শুরু, এগিয়ে আছে কে?

ভারতে লোকসভা নির্বাচনের বুথ ফেরত জরিপের ফলাফল প্রকাশ হয়েছে। এ জরিপের মাধ্যমে জানা যাবে নির্বাচনে কে এগিয়ে রয়েছে।

গত ১৯ এপ্রিল লোকসভার নির্বাচন শুরু হয়। যা আজ শনিবার (১ জুন) শেষ হয়েছে। প্রায় দেড় মাসে হওয়া নির্বাচনে মোট ৫৪৩টি আসনে সাত ধাপে ভোটগ্রহণ করা হয়। আজ শেষ ধাপের নির্বাচন শেষ হওয়ার পরই বুথ ফেরত জরিপের ফলাফল প্রকাশের প্রক্রিয়া শুরু হয়।

সন্ধ্যার দিকে দেশটির অন্তত চারটি গণমাধ্যমের বুথ ফেরত জরিপের ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, নরেন্দ্র মোদির বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট লোকসভার ৩৫০টিরও বেশি আসনে জয় পেতে যাচ্ছে। এর মধ্য দিয়ে টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় ফিরছেন নরেন্দ্র মোদি।

আরো পড়ুন  উপজেলা নির্বাচন গোপন বৈঠকের অভিযোগে ৫ প্রিজাইডিং অফিসারসহ গ্রেপ্তার ৬

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি প্রথম বুথ ফেরত জরিপের ফল প্রকাশ করে বলেছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টির নেতৃত্বাধীন এনডিএ জোট এবারের সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

দেশটির চারটি সংবাদমাধ্যম ও সংস্থার বুথ ফেরত জরিপের ফলাফলে ক্ষমতাসীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) জোট ৫৪৩ আসনের লোকসভায় ৩৫০টিরও বেশি আসনে জয় পেতে পারে। যেখানে সাধারণ সংখ্যাগরিষ্ঠতার জন্য ২৭২টি আসন প্রয়োজন। এর আগে, ২০১৯ সালের নির্বাচনে ৩৫৩ আসনে জয় পেয়েছিল এনডিএ জোট।

ইন্ডিয়া নিউজ ও ডি-ডায়নামিকের বুথ ফেরত জরিপ বলছে, লোকসভা নির্বাচনে এনডিএ জোট ৩৭১ ও ইনডিয়া জোট ১২৫ আসনে জয় পেতে পারে।

আরো পড়ুন  উপজেলা পরিষদ নির্বাচন ভোটে অংশগ্রহণ নিয়ে বিএনপি নেতার অডিও ফাঁস!

লোকসভার বুথ ফেরত জরিপ কী

লোকসভায় যখন ভোট হয় তখন নির্বাচন বিষয়ক বিভিন্ন এজেন্সি স্যাম্পলিং পদ্ধতি ব্যবহার করে জরিপ চালায়। ভোটাররা ভোট দেওয়ার পর এবং নির্বাচনের দিন এই জরিপটি চালানো হয়। এরমাধ্যমে মূলত ফলাফল সম্পর্কে একটি ধারণা দেওয়ার চেষ্টা করা হয়, কোন দল জয় পাবে সে ধারণা দেওয়ার চেষ্টা করা হয়।

তবে বুথ ফেরত জরিপ সবসময় সঠিক হয় না। ভারতের নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে ফলাফলের যে ঘোষণা দেবে সেটি থেকে বুথ ফেরত জরিপের ফলাফলের মধ্যে অনেক পার্থক্য থাকতে পারে।

যদিও বুথ ফেরত জরিপের সীমাবদ্ধতা আছে— তা সত্ত্বেও এটি মিডিয়া এবং সাধারণ মানুষের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। এ নিয়েই হয় সব ধরনের আলোচনা।

আরো পড়ুন  জামানত হারালেন ওবায়দুল কাদেরের ছোট ভাই

নির্বাচন সম্পূর্ণভাবে শেষ না হওয়ার আগ পর্যন্ত— ভারতের নির্বাচন কমিশন বুথ ফেরত জরিপের ফলাফল প্রকাশ করতে দেয় না। কারণ আগে থেকেই যদি এ ধরনের জরিপ প্রকাশ করা হয় তাহলে এটি সাধারণ ভোটারদের মধ্যে প্রভাব ফেলতে পারে।

আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হবে কখন?

এবার ভারতে লোকসভার নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে ৪ জুন। আজ ১ জুন ভোট গ্রহণ শেষ হলেও চূড়ান্ত ও আনুষ্ঠানিক ফলাফল জানতে অপেক্ষা করতে হবে ৪ জুন পর্যন্ত।

এবারের নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি এবং জাতীয় কংগ্রেসের জোট ‘ইন্ডিয়া’-র মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হয়েছে।

সর্বশেষ সংবাদ