29 C
Dhaka
Friday, June 28, 2024

কে বসছেন দিল্লির মসনদে?

ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা আজ মঙ্গলবার (৪ জুন)। দেশটির স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হবে ভোট গণনা। আর এর মধ্যদিয়ে জানা যাবে, বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশের মসনদে আগামী পাঁচ বছরের জন্য কে বসছেন।

১৯ এপ্রিল থেকে ১ জুন। ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের সাত দফায় ৪৭ দিন ধরে দেশটির প্রায় ৬৫ কোটি ভোটার প্রয়োগ করেছেন গণতান্ত্রিক অধিকার। ৫৫ লাখ ইভিএমে বন্দি সেই গণ রায় জানা যাবে মঙ্গলবার।

আরো পড়ুন  উড্ডয়নের সঙ্গে সঙ্গে যাত্রীবাহী বিমানের ইঞ্জিনে আগুন (ভিডিও)

ভারতজুড়ে এরইমধ্যে গণনা কেন্দ্রগুলোতে নেয়া হয়েছে নজিরবিহীন নিরাপত্তা। তিন স্তরের এই ব্যবস্থায় প্রত্যেক গণনা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে থাকছে ১৪৪ ধারা। আকাশে ড্রোন, কেন্দ্রের ভেতর ও বাইরে থাকছে সিসি ক্যামেরার নজরদারি। কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি থাকছে রাজ্য পুলিশ ও নির্বাচন কমিশনের পর্যবেক্ষণ দল।

স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৮টা থেকে শুরু হবে ভোট গণনা। সবার আগে পোস্টাল ব্যালট গণনা করা হবে। এরপর ভোটারের সংখ্যার অনুপাতে ইভিএম গণনার কাজ হবে। প্রত্যেক রাজনৈতিক দলের নিজস্ব এজেন্ট থাকবেন কাউন্টিং স্টেশনে। আরও থাকবেন গণমাধ্যমের প্রতিনিধি এবং বিদেশি পর্যবেক্ষক।

আরো পড়ুন  গাজা যুদ্ধের মধ্যে জঘন্যতম অপরাধ করছে মোদি সরকার, নথি প্রকাশ

দেশটির অন্যতম দীর্ঘ নির্বাচন প্রক্রিয়ায় এবার দেশটির ছয়টি সর্বভারতীয় রাজনৈতিক দল ছাড়াও আড়াই হাজারের মতো প্রাদেশিক রাজনৈতিক দল নিজস্ব প্রতীকে লড়ছেন। নির্বাচনী যুদ্ধে সামিল হয়েছেন প্রায় ১৪ হাজার প্রার্থী। একইভাবে জানা যাবে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার বিধানসভার ফলও।

এদিকে, লোকসভা নির্বাচনের পর বুথফেরত জরিপে এগিয়ে রয়েছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। দেশটির শীর্ষস্থানীয় ৮টি সমীক্ষা সংস্থার প্রকাশিত বুথফেরত জরিপের আভাস বলছে, তৃতীয়বারের মতো নরেন্দ্র মোদির নেতৃত্বে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স-এনডিএ জোট ক্ষমতায় বসছে। তবে, এই জরিপকে প্রত্যাখ্যান করেছেন আম আদমি পার্টির বিধায়ক সোমনাথ ভারতী।

আরো পড়ুন  হিজাব নিষিদ্ধ করায় কলেজ ছাড়লেন আইনের শিক্ষক সানজিদা, যা বলল কর্তৃপক্ষ
সর্বশেষ সংবাদ