27 C
Dhaka
Friday, July 5, 2024

হিজবুল্লাহর হামলায় ইসরাইলের গর্বের আয়রন ডোম ধ্বংস

হিজবুল্লাহ দাবি করেছে যে, তারা একটি গাইডেড মিসাইল দিয়ে ইসরাইলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোমের একটি লঞ্চার ধ্বংস করেছে। ইসরাইলের গর্বের আয়রন ডোমের উপরে এটাই প্রথম সফল হামলা। লেবানন ভিত্তিক গোষ্ঠীটি তাদের দাবির পক্ষে প্রমাণ হিসাবে বুধবার একটি ভিডিও প্রকাশ করেছে।

ক্ষেপণাস্ত্রের অনবোর্ড ক্যামেরা থেকে ধারণ করা ৯০-সেকেন্ডের ক্লিপটি লেবাননের সীমান্তের কাছে উত্তর ইসরাইলের রামোট নাফতালিতে একটি সামরিক ঘাঁটিতে একটি আয়রন ডোম লঞ্চারের দিকে উড়তে দেখায়। আঘাতের সঙ্গে সঙ্গে ভিডিওটি শেষ হয়ে যায়। বৃহস্পতিবার, ইসরাইল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলেছে যে, তারা তাদের লঞ্চারগুলির কোনও ক্ষতি সম্পর্কে অবগত নয়।

আরো পড়ুন  মোদির দুর্গে আঘাত হানা কে এই ধ্রুব রাঠি?

এই প্রথম কোন ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে লঞ্চার – রাডার এবং নিয়ন্ত্রণ কেন্দ্রগুলোর সাথে আয়রন ডোমের একটি অংশে আঘাত হানা হয়েছে। যদিও এটি অস্পষ্ট রয়ে গেছে যে কতটা ক্ষতি হয়েছে। যুক্তরাষ্ট্র-ভিত্তিক ফাউন্ডেশন ফর ডিফেন্স অফ ডেমোক্রেসিসের সিনিয়র রিসার্চ বিশ্লেষক জো ট্রুজম্যান বলেছেন, ‘এই প্রতম মনে হচ্ছে হিজবুল্লাহ একটি গাইডেড ক্ষেপণাস্ত্র দিয়ে আয়রন ডোম লঞ্চারে আঘাত করেছে। ‘ফিলিস্তিনি গোষ্ঠীগুলো বছরের পর বছর ধরে এটি করার চেষ্টা করছে, কিন্তু আমি কখনও প্রমাণ দেখিনি যে তারা সফল হয়েছে।’

আরো পড়ুন  রাইসির মৃত্যুতে ‘ষড়যন্ত্রের গন্ধ’

হিজবুল্লাহ অত্যাধুনিক গাইডেড ক্ষেপণাস্ত্রের একটি অস্ত্রাগার পরিচালনা করে, অনেকগুলি ইরানে তার সমর্থকদের দ্বারা পাঠানো হয় এবং ইসরাইলি ভূখণ্ডে আক্রমণে নিয়মিত সেগুলি ব্যবহার করে। তেহরান ইয়েমেনের হুথি এবং গাজার হামাস সহ এই অঞ্চলের অন্যান্য গোষ্ঠী এবং মিলিশিয়াদের সমর্থন করে, ইসরাইলের বিরুদ্ধে সজ্জিত প্রক্সিগুলির নেটওয়ার্কের অংশ হিসাবে।

গত অক্টোবরে মধ্যপ্রাচ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে হিজবুল্লাহ এবং আইডিএফ লেবানন ও ইসরাইলের সীমান্তে সংঘর্ষে জড়িয়েছে। যদিও হিজবুল্লাহর নেতারা দাবি করেছেন যে, তারা ইসরাইলের সাথে সহিংসতার একটি বড় বৃদ্ধিতে আগ্রহী নয়, দলটি হামাসের সাথে সংহতি প্রকাশ করে সীমান্তে ক্রসফায়ারে জড়িত রয়েছে। ইসরাইল-হামাস সংঘর্ষের আট মাসে, আশঙ্কা বাড়ছে যে, ইসরাইল এবং হিজবুল্লাহর মধ্যে সংঘর্ষ একটি বৃহত্তর আঞ্চলিক সংঘাতে পরিণত হবে এবং লেবাননকে যুদ্ধে টেনে আনবে। সূত্র: দ্য টেলিগ্রাফ।

আরো পড়ুন  চিকিৎসার বিনিময়ে রোগীকে শারীরিক সম্পর্কে বাধ্য করলেন চিকিৎসক
সর্বশেষ সংবাদ