33 C
Dhaka
Saturday, July 20, 2024

যে ভাবে পলককে ফুল হাতে শুভেচ্ছা জানালো রোবট!

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) রোবটিক্স ল্যাবের উদ্বোধনী অনুষ্ঠানে ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে গোলাপ ফুল হাতে শুভেচ্ছা জানিয়েছে বুয়েট শিক্ষার্থীদের তৈরি করা একটি রোবট।

বৃহস্পতিবার (১৩ জুন) বুয়েটে রোবটিক্স ল্যাবের উদ্বোধনী অনুষ্ঠানে ফুল হাতে রোবটটি এগিয়ে এলে পলক জিজ্ঞাসা করেন, কেমন আছো লিটল রোবট! তুমি বাংলা বলতে পারো?

আরো পড়ুন  ফেব্রুয়ারির পরিবর্তে ডিসেম্বরে এসএসসি পরীক্ষা, সময় ৫ ঘণ্টা

রোবটটি বাংলা বলতে না পারায় শিক্ষার্থীরা জানান, তাদের তৈরি আরেকটি রোবট আছে, যেটি বাংলা বুঝতে ও বলতে পারে।

এ সময় পলক রোবটটির হাত থেকে গোলাপ ফুলটি নিলে উপস্থিত সবাই হাততালি দিলে বিষয়টিকে স্বাগত জানায়।

এদিকে, ন্যানো টেকনোলজি নিয়ে গবেষণার পরিসর বাড়াতে ১০০ কোটি টাকা ব্যয়ে সরকার বুয়েটে ন্যানো ল্যাব স্থাপনের উদ্যোগ নিয়েছে জানিয়ে পলক বলেন, প্রকল্পটি বাস্তবায়নে এরই মধ্যে দরপত্র আহ্বান করা হয়েছে। শিগগিরই শুরু হবে কাজ।

আরো পড়ুন  বাংলাদেশি বংশোদ্ভূত জাহিন কোরআন প্রতিযোগিতায় প্রথম

তিনি জানান, রেস্টুরেন্টের ওয়েটার থেকে শুরু করে শিল্পোৎপাদন — সবক্ষেত্রেই বাড়ছে রোবটের ব্যবহার। পিছিয়ে থাকতে চায় না বাংলাদেশও। রোবটিক্সের পাশাপাশি ন্যানো টেকনোলজিতে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার। তারই অংশ হিসেবে বুয়েটে ন্যানো ল্যাব স্থাপন করা হচ্ছে।

প্রযুক্তিখাতে শক্ত অবস্থান তৈরি করতে সরকারের দেয়া শুল্কছাড়সহ নানা সুযোগ-সুবিধার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, সরকারি নীতি সহায়তায় বর্তমানে দেশে মোবাইল ফোন তৈরি করছে ১৭টি প্রতিষ্ঠান। ল্যাপটপ সংযোজন করা হচ্ছে দেশের দুটি কারখানায়।

আরো পড়ুন  মেয়ের বিয়ের জন্য জমানো টাকা দিতে পারছে না ব্যাংক
সর্বশেষ সংবাদ