27 C
Dhaka
Tuesday, July 2, 2024

সৌদিতে উষ্ণ অভ্যর্থনা ১৩০ বছর বয়সে হজ, বিশ্বের নজর কাড়লেন তিনি

সৌদি আরবে হজ করতে গিয়ে উষ্ণ অভ্যর্থনা পেয়েছেন আলজেরিয়ার একজন নারী। তার নাম সারহৌদা সেটিত। আলজেরিয়ার ১৩০ বছর বয়সী এ নারী চলতি বছরের ‘সবচেয়ে বয়স্ক’ হজযাত্রী হিসেবে স্বীকৃতি পেয়েছেন। এই বয়সেও হজ পালনে গিয়ে বিশ্বজুড়ে নজর কেড়েছেন তিনি।

সৌদি আরবে পৌঁছানোর পর সারহৌদাকে উষ্ণ অভ্যর্থনা জানান স্থানীয় কর্মকর্তারা। এছাড়া সবচেয়ে বয়স্ক হজযাত্রী হিসেবে বিশেষভাবে সারহৌদার আগমন উদযাপন করেছে সৌদি এয়ারলাইনস। কারণ সৌদি এয়ারলাইনসে করেই হজে যান সারহৌদা।

আরো পড়ুন  ইরানের সর্বোচ্চ নেতাকে পুতিনের চিঠি

সৌদিয়া গ্রুপ তাদের অফিশিয়াল এক্স অ্যাকাউন্ট থেকে এ সংক্রান্ত তথ্যও শেয়ার করেছে।

সংবাদমাধ্যম আল-আরাবিয়া জানিয়েছে, হজ পালনে প্রবীণ এ নারীর দৃঢ়তা সবাইকে মুগ্ধ করেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে তার হজযাত্রার প্রশংসাও করা হয়।

এদিকে, সবচেয়ে বয়স্ক হজযাত্রীকে নিয়ে যখন আলোচনা, ঠিক সেসময় সৌদি আরবের মক্কায় ‘ছাদ থেকে পড়ে’ ইয়াহিয়া মোহাম্মাদ রামাদান নামে এক শিশু হজযাত্রীর মৃত্যু হয়েছে বলে খবর প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক একাধিক সংবাদমাধ্যম। এবার বাবা-মায়ের সঙ্গে হজ পালন করার কথা ছিল ইয়াহিয়ার।

আরো পড়ুন  মহামারির দ্বারপ্রান্তে গাজা

বুধবার (১২ জুন) গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, এবারের হজ মৌসুমে মারা যাওয়া সবচেয়ে কমবয়সী হজযাত্রী ইয়াহিয়া মোহাম্মদ রামাদান। তার বাড়ি মিশরের কাফর আল শেখ প্রদেশে। তবে কাজের সুবাদে তার বাবা সৌদি আরবে থাকেন।

কয়েকদিন আগে ইয়াহিয়ার মা সামাজিক যোগাযোগমাধ্যমে ইয়াহিয়ার ইহরাম পরা একটি ছবিও পোস্ট করেন, যেটি মন কেড়েছিল নেটিজেনদের। পরে ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ ভাইরাল হয়।

আরো পড়ুন  ইমরান খানকে বিচারবহির্ভূতভাবে আটকে রাখা হয়েছে: জাতিসংঘ
সর্বশেষ সংবাদ