28 C
Dhaka
Friday, July 12, 2024

ঈদের নামাজ ও কুরবানি নিয়ে যোগীর রাজ্যে কড়া নির্দেশনা

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে মুসলিম নাগরিকদের প্রতি নতুন নির্দেশনা জারি করেছেন ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। নির্দেশনায় রাস্তায় ঈদের নামাজ পড়া নিষিদ্ধ করেছেন তিনি। পাশাপাশি অনির্ধারিত স্থানে যেন পশু কোরবানি করা না হয়, সেই বিষয়েও কড়া সতর্কতা জারি করা হয়েছে।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, বৃহস্পতিবার (১৩ জুন) মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তার রাজ্যের মুসলিম নাগরিকদের প্রতি নির্দেশনাটি জারি করেন। এতে বলা হয়েছে, প্রচলিত রীতি অনুযায়ী শুধুমাত্র নির্ধারিত স্থানে নামাজ পড়তে হবে। রাস্তা অবরোধ করে নামাজ পড়া যাবে না। পাশাপাশি নিষিদ্ধ কোনো পশুকে কুরবানি দিলে কড়া ব্যবস্থা নেয়ারও হুঁশিয়ারি দিয়েছেন তিনি। মূলত ভারতের ২৮টি রাজ্যের ২০ টিতেই গরু জবাই নিষিদ্ধ। এসব রাজ্যের মধ্যে উত্তরপ্রদেশ অন্যতম।

আরো পড়ুন  অন্যদিকে তাকিয়ে অদ্ভুতভাবে হাসছেন বাইডেন (ভিডিও)

মুসলিম নাগরিকদের প্রতি আদিত্যনাথের বক্তব্যের উদ্ধৃতি দিয়ে স্থানীয় গণমাধ্যম বলছে, ‘ঈদে কুরবানির স্থান আগে থেকেই চিহ্নিত করা উচিত। অন্য জায়গায় কুরবানি করা উচিত নয়। বিতর্কিত বা স্পর্শকাতর স্থানেও কুরবানি করা উচিত নয়। কর্মকর্তাদের নিশ্চিত করা উচিত, যেন নিষিদ্ধ পশু কুরবানি করা না হয়। পশু জবাইয়ের পর বর্জ্য নিষ্পত্তির জন্য একটি পদ্ধতিগত কর্ম পরিকল্পনা সব জেলায় চালু করা উচিত।’

আরো পড়ুন  ‘বাথরুমে যাচ্ছি, ধৈর্য ধরুন’, ভাইরাল এ বার্তাটি কোথাকার?

মুসলিম সম্প্রদায়ের ঈদ এবং হিন্দু সম্প্রদায়ের দশেরা উৎসব একদিন আগে-পরে হওয়ায় প্রশাসনিক কর্মকর্তা ও পুলিশের প্রতি ধর্মীয় অনুভূতিতে আঘাত করে এমন কোনো অপ্রীতিকর ঘটনা এড়িয়ে চলা এবং প্রতিহত করারও নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। আগামী ১৬ জুন অনুষ্ঠিত হবে দাশেরা উৎসব আর এর পরদিনই অনুষ্ঠিত হবে ঈদুল আজহা।

সর্বশেষ সংবাদ