33 C
Dhaka
Saturday, July 20, 2024

সুপার এইটে যাওয়া দলগুলোর জন্য সুসংবাদ দিলো আইসিসি

চলছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। শেষের পথে গ্রুপ পর্বের ম্যাচ। ইতোমধ্যে সুপার এইটের জন্য রাখা ৮টি স্থানে ৬টি দল জায়গা করে নিয়েছে। বাকি রয়েছে দুটি দল। যার জন্য মাঠে লড়াইয়ে রয়েছে ৩টি দল। সবশেষ দল হিসেবে বিশ্বকাপের যাত্রা শেষ হয়েছে আগের আসরের রানার্সআপ পাকিস্তানের।

গ্রুপ এ থেকে ভারত ও যুক্তরাষ্ট্র, গ্রুপ বি থেকে অস্ট্রেলিয়া, গ্রুপ সি থেকে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ, গ্রুপ ডি থেকে দক্ষিণ আফ্রিকা সুপার এইট নিশ্চিত করেছে। এখন গ্রুপ বি ও গ্রুপ ডি থেকে একটি করে দল সুপার এইটে খেলার সুযোগ পাবে। এই দুটি জায়গার জন্য লড়াইয়ে রয়েছে চারটি দল। গ্রুপ বি’তে লড়াইয়ে রয়েছে স্কটল্যান্ড ও বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড এবং গ্রুপ ডি থেকে লড়াইয়ে রয়েছে বাংলাদেশ ও নেদারল্যান্ডস।

আরো পড়ুন  ক্যান্সারের সঙ্গে লড়া মাকে নিয়ে আবেগঘন খোলা চিঠি হৃদয়ের

এদিকে সুপার এইট নিশ্চিত হওয়া ৮ দলের জন্য রয়েছে বড় সুখবর। সেটি হলো এই দলগুলো আগামী ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ করবে। যে আসরটি হবে ভারত ও শ্রীলঙ্কায়। সেটি হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ১০ম আসর। সেখানেও অংশ নেবে ২০টি দল।

আয়োজক দেশ হিসেবে ভারত ও শ্রীলঙ্কা আগেই অংশগ্রহণ নিশ্চিত করেছে। তাই এবারের আসরের গ্রুপ পর্ব থেকে বাদ পড়লেও তেমন কোনো ঝামেলায় পড়তে হচ্ছে না লঙ্কানদের। সুপার এইট থেকে অংশ নেবে ৮টি দল। আইসিসির টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের দলগুলো থেকে ২টি দল। ইউপরোপ থেকে ২টি, পূর্ব এশিয়া ও আমেরিকা থেকে একটি করে, এশিয়া বাছাইপর্ব ও আফ্রিকা বাছাইপর্ব থেকে ২টি করে মোট ২০টি দল ২০২৬ বিশ্বআসরে অংশ নেবে।

আরো পড়ুন  রোহিত-কোহলির পর আরও এক ভারতীয় তারকার অবসর ঘোষণা

সে হিসেবে এবারের আসরে এখন পর্যন্ত সুপার এইট নিশ্চিত হওয়া ৬ দল ২০২৬ বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে। বাকি দু’দল হিসেবে যারা আসবে তারাও এই তালিকায় অন্তর্ভূক্ত হবে।

সর্বশেষ সংবাদ