30 C
Dhaka
Thursday, July 25, 2024

বিক্রি হচ্ছে কুরবানির মাংস, দাম কত?

পশু কুরবানির মধ্য দিয়ে সোমবার (১৭ জুন) দেশজুড়ে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। আল্লাহর সন্তুষ্টি পেতে কেউ কুরবানি দিয়েছেন গরু, কেউবা খাসি। রাজধানীর বিভিন্ন স্থানে কুরবানি দেয়া গরুর মাংস, মাথা, পা ইত্যাদি সংগ্রহ করে বিক্রি করেন অনেকে। মূলত আর্থিকভাবে অসচ্ছল ক্রেতাদের জন্যই এই আয়োজন। রাজধানীর বিভিন্ন স্থানে সংগ্রহ করা এসব মাংস বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৬৫০ টাকায়।

সোমবার (১৭ জুলাই) বিকেলে রাজধানীর তালতলা, রামপুরা বাজার, গুলশান-বাড্ডা লিংক রোড, কারওয়ান বাজার, চকবাজার, লালবাগ কেল্লার মোড়ে এমন মাংস বিক্রি হতে দেখা গেছে। এছাড়া জুরাইন রেলগেট, সূত্রাপুর, ধোলাই খাল মোড়ও ধীরে ধীরে জমে ওঠে মাংস বিক্রির অস্থায়ী বাজার। বিভিন্ন ভাসমান দোকানে মাংসের পাশাপাশি মিলছে মাথা, পা, ভুঁড়িও।

আরো পড়ুন  এসএসসিতে দুবার অকৃতকার্য, শিক্ষার্থীর আত্মহত্যা

আর্থিকভাবে অসচ্ছল কিন্তু কুরবানির মাংস খেতে চান, তারা এসে ভিড় জমাচ্ছেন এসব বাজারে। আলামিন নামের এক মাংস বিক্রেতা বলেন, বিভিন্ন জায়গা থেকে কুরবানির মাংস, আস্ত পা, মাথা কিনে এখানে এসে তা বিক্রির জন্য প্রস্তুত করি। অনেকে কুরবানি দিতে পারেন না, বা বাজার থেকে মাংস কিনতে পারেন না। তারা আমাদের এখান থেকে কম দামে মাংস কেনেন।

মূলত অস্বচ্ছল মানুষ রাজধানীর বিভিন্ন বাসাবাড়ি থেকে মাংস সংগ্রহ করেন। সেই মাংস অনেক হাত ঘুরে বিক্রি হয় বাজারে। যারা মাংস সংগ্রহ করতে পারেন না, আবার আর্থিক সমস্যার কারণে বাজার থেকে মাংস কেনাও সম্ভব হয় না, তারা এসব ভ্রাম্যমাণ বাজার থেকে মাংস কেনেন। জানতে চাইলে লালন মিয়া নামের একজন মাংস সংগ্রহকারী জানান, অনেক মাংস পেয়েছি। বাসায় ফ্রিজ নেই যে রেখে আস্তে আস্তে খাবো। তাই পরিবারের জন্য কিছু রেখে বাকিটা বিক্রি করে দিচ্ছি। এতে কিছু টাকাও আসবে।

আরো পড়ুন  চাঁদাবাজি করতে গিয়ে বেধড়ক পিটুনি খেলেন ছাত্রলীগ নেতা

মাংস কিনতে আসা এক রিকশাচালক নুর আলী বলএন কুরবানি দেয়ার সামর্থ্য নেই কিন্তু মাংস খাইতে মন চায়। তাই এখানে কিনতে এসেছি। বাজারের চাইতে কম দামে এখানে মাংস পাওয়া যায়। অপর এক ক্রেতা পেশায় বেসরকারি চাকরিজীবী। নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, একটু কম দামে তাজা কুরবানির মাংস পাওয়া যায় এখানে, তাই কিনতে আসা।

আরো পড়ুন  রোগীকে যৌন হয়রানির অভিযোগ, ক্লিনিক মালিক ও চিকিৎসক আটক

দোকানের পাশাপাশি অনেকে পলিথিনে ভরে মাংস নিয়ে আসছেন বিক্রির জন্য। তবে সেসব মাংসের দাম হাঁকানো হচ্ছে ৭০০ থেকে ৮০০ টাকা। এমন একজন বিক্রেতা মকবুল বলেন, এখানে যেসব মাংস বিক্রি হচ্ছে তাতে মাংসের সঙ্গে চর্বিও আছে। কিন্তু আমারটা পুরোপুরি মাংস। কোনো চর্বি বা হাড্ডি নেই। তাই দাম একটু বেশি।

সর্বশেষ সংবাদ