27 C
Dhaka
Saturday, July 13, 2024

চীন বাংলাদেশের সঙ্গে হাত মেলালে বিশাল কিছু অর্জন সম্ভব

চীনা ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশটি বাংলাদেশের সঙ্গে হাত মেলালে বিশাল কিছু অর্জন করা সম্ভব।

মঙ্গলবার (৯ জুলাই) বেইজিংয়ে বিনিয়োগ ও বাণিজ্য সংক্রান্ত চীন-বাংলাদেশ সম্মেলনে বক্তব্য দেন তিনি।

শেখ হাসিনা বলেন, ‘চীনের সঙ্গে রফতানি বাণিজ্য আরও বাড়াতে চায় বাংলাদেশ৷ তাই চীনা বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানাচ্ছি৷’

প্রধানমন্ত্রী আরও বলেন ‘বাংলাদেশে বিনিয়োগের এখনই উপযুক্ত সময়৷ চীন ও বাংলাদেশ একসঙ্গে হাত মেলালে বিশাল কিছু অর্জন করার সম্ভাবনা রয়েছে।’

আরো পড়ুন  ব্ল্যাকমেইল করে কলেজ শিক্ষার্থীকে ধর্ষণ, কারাগারে অফিস সহকারী

শেখ হাসিনা আরও বলেন, নিজেদের অংশীদার খুঁজে নিতে বাংলাদেশের ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে৷

চার দিনের দ্বিপক্ষীয় সফরে সোমবার (৮ জুলাই) চীনের রাজধানী বেইজিং পৌঁছান প্রধানমন্ত্রী। তার এ সফর দুদেশের মধ্যকার সম্পর্ককে ‘কৌশলগত অংশীদারত্ব’ থেকে ‘কৌশলগত বিস্তৃত সহযোগিতা অংশীদারত্বে’ উন্নীত করবে বলে আশা করা হচ্ছে।

জুলাইয়ের ৮ থেকে ১১ তারিখ পর্যন্ত বেইজিংয়ে অবস্থানকালে প্রধানমন্ত্রী বুধবার (১০ জুলাই) চীনের প্রেসিডেন্ট শি জিং পিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক এবং একই দিন দেশটির প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে প্রতিনিধি পর্যায়ের একটি বৈঠক করবেন।

আরো পড়ুন  এক টুকরো মাংসের আশায় পাড়া-মহল্লায় ঘুরছেন নিম্নআয়ের মানুষেরা

বেইজিংয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চার দিনের এ সফরে বাংলাদেশ ও চীনের মধ্যে ২০ থেকে ২২টি সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে।

শেখ হাসিনা সবশেষ ২০১৯ সালের জুলাই মাসে বেইজিং সফর করেছিলেন। এর আগেও তিনি বিভিন্ন সময়ে চীন সফর করেছেন।

চীন সফর শেষে বাংলাদেশের প্রধানমন্ত্রী বেইজিং ক্যাপিটাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে (বিজি ১৭০৪) বেইজিং সময় বৃহস্পতিবার (১১ জুলাই) বেলা ১১টায় দেশের উদ্দেশে রওনা হবেন।

আরো পড়ুন  ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশটির পতাকা উত্তোলন করলো ছাত্রলীগ

ফ্লাইটটি একই দিন বাংলাদেশ সময় দুপুর ২টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

সর্বশেষ সংবাদ