28 C
Dhaka
Monday, July 1, 2024

৪৯.৯ ডিগ্রি ‘রেকর্ড’ তাপমাত্রায় পুড়ছে দিল্লি

ভারতের রাজধানী দিল্লিতে রেকর্ড সর্বোচ্চ তাপমাত্রা ৪৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসে (১২১.৮ ফারেনহাইট) পৌঁছেছে। আজ বুধবার দিল্লি সংলগ্ন দুই শহর নারেলা ও মুঙ্গেশপুরে এই তাপমাত্রা রেকর্ড করেছে ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দফতর (আইএমডি)।

এর আগে, দিল্লির সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছিল ৪৯ দশমিক ২ ডিগ্রি। ২০২২ সালের মে মাসে নয়াদিল্লিতে রেকর্ড করা হয়েছিল এই তাপামাত্রা।

আরো পড়ুন  ফিকোকে হত্যা চেষ্টার নেপথ্যে উঠে আসছে যেসব তথ্য

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার নয়াদিল্লির দুটি এলাকায় তাপমাত্রা ৪৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস (১২১.৮ ফারেনহাইট) রেকর্ড করা হয়েছে।

তবে অতীতের তুলনায় দিল্লির বর্তমান সময়ের আবহাওয়ায় কিছু পরিবর্তন হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে প্রায় প্রত্যেক গ্রীষ্মকালে দীর্ঘ তাপপ্রবাহ দেখছেন দিল্লির বাসিন্দারা, বৃষ্টিপাতও আগের তুলনায় কমেছে। আইএমডির কর্মকর্তারা জানিয়েছেন, জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিই দিল্লির দীর্ঘ তাপপ্রবাহের প্রধান কারণ।

আরো পড়ুন  উড্ডয়নের সঙ্গে সঙ্গে যাত্রীবাহী বিমানের ইঞ্জিনে আগুন (ভিডিও)

এই পরিস্থিতিতে দিল্লি কর্তৃপক্ষ পানি সঙ্কটের আশঙ্কার কথা জানিয়েছে। তীব্র তাবদাহে কিছু এলাকায় পানি সরবরাহ বিঘ্ন ঘটছে। ভারতীয় সংবাদমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’ জানিয়েছে, পানির অপব্যয় বন্ধ করতে পানিমন্ত্রী অতিশি মারলেনা সবাইকে ‘সম্মিলিতভাবে দায়িত্বশীল’ হওয়ার আহ্বান জানিয়েছেন।

সর্বশেষ সংবাদ