28 C
Dhaka
Sunday, September 8, 2024

অদ্ভুত এক কারণে প্রায় ৫ লাখ প্যাঁচা মারবে যুক্তরাষ্ট্র

বিশ্বের প্রায় প্রতিটি দেশেই পশুপাখি সংরক্ষণে বিশেষ ব্যবস্থা রয়েছে। কোনো কোনো দেশ জাতীয় উদ্যান বা বিশেষ বনও তৈরি করে। মূলত বিলুপ্তপ্রায় প্রাণী বাঁচানোর লক্ষ্য সামনে রেখেই দেশে দেশে এমন পদক্ষেপ নিতে দেখা যায়। তবে এবার বিলুপ্তপ্রায় প্যাঁচা বাঁচাতে সম্পূর্ণ ভিন্ন ও অদ্ভূত এক পরিকল্পনা গ্রহণ করেছে যুক্তরাষ্ট্র। এক প্রজাতির প্যাঁচা বাঁচাতে আরেক প্রজাতির প্রায় ৫ লাখ প্যাঁচা গুলি করে মারবে মার্কিন সরকার। খবর দ্য ডেইলি মেইলের।

আরো পড়ুন  মাশাদে রাইসিকে দাফন করা হবে আজ

যুক্তরাষ্ট্রে সাধারণত দুই প্রজাতির প্যাঁচা দেখা যায়। একটি বার্ড আউল (বড় প্যাঁচা), অন্যটি স্পটেড প্যাঁচা (ছোট প্যাঁচা)। আকারে ছোট হওয়ায় স্পটেড প্যাঁচা প্যাঁচাগুলিকে মেরে ফেলে বার্ড আউল। তাদের প্রতিহিংসার শিকার হয়ে এখন প্রায় বিলুপ্তপ্রায় স্পটেড প্যাঁচা। স্পটেড প্যাঁচা বাঁচাতেই এমন বিতর্কিত পদক্ষেপ নিয়েছে আমেরিকা।

গত বুধবার (৩ জুলাই) এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিস। যুক্তরাষ্ট্রের ওরেগন, ওয়াশিংটন ও ক্যালিফোর্নিয়ায় স্পটেড প্যাঁচার সংখ্যা বাড়াতে এই পথে হাঁটতে হচ্ছে বলে দাবি করেছে সংস্থাটি।

আরো পড়ুন  ঘুমন্ত মায়ের পাশ থেকে দু’বছরের শিশুকে টেনে নিয়ে যায় শিয়াল তারপর...

পরিকল্পনার অংশ হিসেবে আগামী তিন দশকে প্রায় পাঁচ লাখ প্যাঁচা মারা হবে। এই জন্য দেশের পশ্চিম উপকূলের ঘন বনে প্রশিক্ষিত শ্যুটার মোতায়েন করা হবে। তারা দেখা মাত্র বার্ড আউল প্রজাতির প্যাঁচা গুলি করে হত্যা করবে।

ওরেগন রাজ্যের ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিসের তত্ত্বাবধায়ক কেসিনা লি বলেন, কয়েক দশক ধরে স্পটেড প্যাঁচা ঠিকিয়ে রাখতে সহযোগিতামূলক সংরক্ষণ প্রচেষ্টা করা হয়েছে। তারপরও এই প্যাঁচা বিপদে পড়ছে। এগুলো ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যেতে পারে।

আরো পড়ুন  ড. ইউনুসকে চিঠি দিয়ে যে প্রস্তাব দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

তবে এক প্রজাতির পাখি বাঁচাতে অন্য প্রজাতিকে হত্যা করা নিয়ে বিভক্ত হয়ে পড়েছেন মার্কিন বন্যপ্রাণি ও পশুপ্রেমীরা। কেউ কেউ মার্কিন সরকারের এই প্রচেষ্টার বিরোধিতা পর্যন্ত করেছেন।

সর্বশেষ সংবাদ