30 C
Dhaka
Friday, October 18, 2024

টেন মিনিট স্কুলে বিনিয়োগ প্রস্তাব বাতিল প্রসঙ্গে মুখ খুললেন পলক

টেন মিনিট স্কুলের জন্য ৫ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড বাতিল করেছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তবে এর কারণ প্রকাশ্যে জানানো চুক্তির বরখেলাপ বলেও উল্লেখ করেন তিনি।

মঙ্গলবার (১৬ জুন) সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত এক সংলাপে তিনি এ তথ্য জানান।

কী কারণে বিনিয়োগ বাতিল করা হয়েছে সেটা জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, ‘বিনিয়োগ বাতিলের কারণ প্রকাশ্যে জানানো চুক্তির বরখেলাপ।’

আরো পড়ুন  ঢাকায় ব্যাটারিচালিত রিকশা বন্ধের নির্দেশ

তিনি বলেন, প্রথমত হচ্ছে- আমাদের যেহেতু এটা একটা বিনিয়োগকারী প্রতিষ্ঠান, আমাদের কিছু নন ডিসক্লোজার এগ্রিমেন্ট থাকে। আমাদের কাছে শত শত আবেদন আসে বিনিয়োগের জন্য। সেখান থেকে আমরা ৩৬টি কোম্পানিতে প্রায় ১২০ কোটি টাকা বিনিয়োগ করেছি। আরও প্রায় ৫০টির মতো কোম্পানি বিনিয়োগের প্রক্রিয়াধীন আছে।

তিনি বলেন, ‘যেসব কারণ দেখিয়ে বন্ধ করা হয়েছে বলে খবর ছড়াচ্ছে, সেই ভিত্তিতে বলবো, কেউ যদি বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু নিয়ে বিতর্ক তোলে, এসব আদর্শের বিরুদ্ধে অবস্থান নেয়, সেখানে সরকার ব্যবস্থা নেবেই।’

আরো পড়ুন  মোদি-ইউনূস বৈঠক নিয়ে যা বললেন পররাষ্ট্র উপদেষ্টা

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, এটা যে ব্যক্তি বা যে প্রতিষ্ঠানই হোক না কেন, তাদের অবশ্যই বাংলাদেশের প্রতি, বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব, মুক্তিযুদ্ধের চেতনা- এগুলোকে সমুন্নত রাখা উচিত।

এ বিষয়ে প্রতিমন্ত্রী পলক মঙ্গলবার দুপুরে কালবেলাকে বলেন, কোন প্রতিষ্ঠান বিনিয়োগ চাইলে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের সঙ্গে একটি গোপনীয়তার চুক্তি স্বাক্ষরিত হয়। এর ফলে উভয়পক্ষই কিছু ধরনের তথ্য প্রকাশ করতে পারে না। তাই টেন মিনিট স্কুলকে কেন বিনিয়োগ করা যাচ্ছে না, সেই কারণ প্রকাশ্যে বলতে পারছি না। কারণ এর সঙ্গে তাদের সুনাম জড়িত থাকে। তারা হয়তো অন্য কোথাও ফান্ডিং এর জন্য পিচ করবে। তবে তাদেরকে অবশ্যই জানানো হবে।

আরো পড়ুন  শিক্ষার্থী হত্যাকাণ্ডে জড়িতদের উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হবে: প্রধানমন্ত্রী
সর্বশেষ সংবাদ