26 C
Dhaka
Saturday, October 19, 2024

অন্তর্বর্তী সরকারকে সহযোগিতার বিষয়ে যা বলল জাতিসংঘ

নোবেলজয়ী অর্থনীতিবীদ ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তী সরকার গঠন করা হয়েছে। এ সরকারের উপদেষ্টাদের পরিধিও বাড়ানো হচ্ছে। এমন পরিস্থিতির মধ্যে অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করার বিষয়ে জাতিসংঘ তাদের দৃষ্টিভঙ্গি জানিয়েছে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে এ বিষয়ে প্রশ্ন করা হলে তার জবাব দেন উপমুখপাত্র ফারহান হক।

ব্রিফিংয়ে এক সাংবাদিক জানতে চান যে ড. ইউনূসকে নিজেদের অংশীদার মনে করে জাতিসংঘ। সেই পরিপ্রেক্ষিতে এই সরকারকে কীভাবে দেখছেন?

আরো পড়ুন  আর্লি ব্যালটে জর্জিয়ার নতুন রেকর্ড

জবাবে তিনি বলেন, ড. ইউনূসের নেতৃত্বাধীন নতুন সরকারের জন্য জাতিসংঘ সাধারণ পরিষদ অধিবেশনের সভাপতির দরজা খোলা। জাতিসংঘ বাংলাদেশের সরকার ও জনগণের পক্ষে কাজ করবে বলেও জানান তিনি।

অপর এক প্রশ্নে তাকে জানতে চাওয়া হয় যে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশের কারণে বাংলাদেশে ছাত্রদের বিক্ষোভে নিপীড়ন এবং প্রাণহানির ঘটনা ঘটেছে তা তদন্তে আগামী সপ্তাহে জাতিসংঘের একটি তদন্ত দল ঢাকা যাচ্ছে। এ বিষয়ে মহাসচিবের অভিমত কী?

আরো পড়ুন  ক্ষোভে জাতিসংঘ সনদ ছিঁড়লেন ইসরায়েলি রাষ্ট্রদূত

এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দলটির কাজ কী তা আমাদের দেখতে হবে। আপাতত তাদের সম্পর্কে কোনো মন্তব্য নেই বলে জানান তিনি।

এরপর তিনি আরও বলেন, জাতিসংঘ মানবাধিকার প্রধান এবং ড. মুহাম্মদ ইউনূস পরিস্থিতি উত্তরণের জন্য বিস্তৃত সহায়তা নিয়ে আলোচনা করেছেন। সাম্প্রতিক সহিংসতায় মানবাধিকার লঙ্ঘনের তদন্তে আগামী সপ্তাহ থেকে জাতিসংঘের একটি দল ঢাকা সফর করবে। মানবাধিকার সুরক্ষাকে শক্তিশালী করে সফল উত্তরণে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার ও জনগণকে সহায়তা করতে মানবাধিকার প্রধান প্রতিশ্রুতিবদ্ধ বলেও মন্তব্য করেন তিনি।

আরো পড়ুন  নারীদের টয়লেটে বসানো হলো টাইমার
সর্বশেষ সংবাদ