27 C
Dhaka
Tuesday, September 17, 2024

শেখ হাসিনার ৫০০ কোটি ডলার আত্মসাতের খবরে যা বলছে রোসাটম

গ্লোবাল ডিফেন্স কর্প ডটকম নামের একটি সাইটে গত ১৭ আগস্ট রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে দুর্নীতি শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। যাতে কোন সূত্রের বরাত বা কোন অংশীজনের বক্তব্য ছাড়াই দাবি করা হয়, বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প থেকে ৫০০ কোটি ডলার আত্মসাৎ করেছেন। সেই দুর্নীতির সঙ্গে জড়ানো হয় রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোসাটমের নামও। পরের দিন এই প্রতিবেদন বাংলাদেশের গণমাধ্যমগুলোতে প্রকাশিত হয়। তবে, টাকা আত্মসাতের এই দাবি প্রত্যাখ্যান করেছে রোসাটম।

আরো পড়ুন  অসহযোগ আন্দোলন সফল করতে সমন্বয়ক আসিফ মাহমুদের জরুরি নির্দেশনা

সোমবার (১৯ আগস্ট) রোসাটমের পক্ষ থেকে পাঠানো এক বার্তায় বলা হয়, প্রতিষ্ঠানের সুনাম ও স্বার্থ রক্ষায় আদালতের শরণাপন্ন হতেও তারা প্রস্তুত।

বার্তায় রোসাটম জানায়, গণমাধ্যমে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে অনৈতিক আর্থিক লেনদেন সংক্রান্ত প্রকাশিত/প্রচারিত উসকানিমূলক সংবাদ প্রত্যাখ্যান করছে রোসাটম। রোসাটম তার সব প্রকল্পে উন্মুক্ত কর্মপন্থা, দুর্নীতি প্রতিরোধ নীতি এবং ক্রয়পদ্ধতিতে স্বচ্ছতা নিশ্চিতকরণে প্রতিশ্রুতিবদ্ধ।

আরো পড়ুন  হাজারীবাগে আগুনে পুড়ল বস্তির ঘর

‘ব্যবসা প্রক্রিয়ায় উন্মুক্ততা বাহ্যিক নিরীক্ষার মাধ্যমে নিয়মিতভাবে নিশ্চিত করা হয়। রোসাটম তার নিজস্ব সুনাম ও স্বার্থ রক্ষায় আদালতের শরণাপন্ন হতেও প্রস্তুত।’

বার্তায় আরও বলা হয়, আমরা গণমাধ্যমে প্রকাশিত/প্রচারিত অসত্য তথ্যগুলো রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটিকে কলঙ্কিত করার একটি প্রয়াস হিসেবে বিবেচনা করছি। এ প্রকল্পটি বাংলাদেশের বিদ্যুৎ ঘাটতি সমস্যার সমাধান এবং জনগণের কল্যাণের স্বার্থে বাস্তবায়িত হচ্ছে।

আরো পড়ুন  ড. ইউনূসের প্রতিনিধিদলে কতজন থাকছেন, জানালেন পররাষ্ট্র উপদেষ্টা
সর্বশেষ সংবাদ