31 C
Dhaka
Wednesday, September 18, 2024

ভারতে হঠাৎ ধরপাকড়, স্যামসাংয়ের শতাধিক কর্মী আটক

চেন্নাইয়ের কাছে শ্রীপেরামবুদুরে স্যামসাং ইন্ডিয়ার প্ল্যান্টে পাহারা দিচ্ছেন নিরাপত্তা কর্মীরা। গত ১১ সেপ্টেম্বরের ছবি
ভারতে স্মার্টফোন ও ইলেকট্রনিক্স পণ্যের আন্তর্জাতিক জায়ান্ট স্যামসাংয়ের শতাধিক কর্মীকে আটক করা হয়েছে। কম মজুরির প্রতিবাদে ধর্মঘট পালন করছিলেন তারা।

আন্দোলনের অংশ হিসেবে বিক্ষোভ-মিছিলের ঘোষণা দেওয়ার পর পুলিশ তাদের আটক করে। সোমবার (১৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ ভারতের একটি স্যামসাং ইলেকট্রনিক্স কারখানায় কম মজুরির প্রতিবাদে ধর্মঘট পালনকারী ১০৪ জন শ্রমিককে আটক করেছে ভারতীয় পুলিশ। তারা সোমবার অনুমতি ছাড়াই বিক্ষোভ-মিছিলের পরিকল্পনা করছিল বলে পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন।

আরো পড়ুন  ‘সারাজীবনে এত কবর খুঁড়িনি, এত মরদেহ-ধ্বংসযজ্ঞ কখনো দেখেনি’

রয়টার্স বলছে, আটককৃতরা তামিলনাড়ু রাজ্যের চেন্নাই শহরের কাছে স্যামসাং হোম অ্যাপ্লায়েন্স প্ল্যান্টে শ্রমিক হিসেবে কাজ করেন। কম মজুরির অভিযোগে সম্প্রতি তারা ধর্মঘটে নামেন। আন্দোলনরত এসব শ্রমিক উচ্চ মজুরি চান এবং সাত দিনের জন্য কাজ বর্জন করেছেন।

এতে করে চেন্নাই শহরের কাছে অবস্থিত ওই প্ল্যান্টে পণ্য উৎপাদন ব্যাহত হয়েছে। এই কারখানাটি ভারতে স্যামসাংয়ের বার্ষিক ১২ বিলিয়ন মার্কিন ডলার আয়ের প্রায় এক-তৃতীয়াংশ অবদান রাখে।

তামিলনাড়ুর কাঞ্চিপুরম জেলার সিনিয়র পুলিশ অফিসার কে. শানমুগাম বলেছেন, সোমবার শ্রমিকরা একটি প্রতিবাদ মিছিল করার পরিকল্পনা করেছিল। কিন্তু ওই এলাকায় স্কুল, কলেজ এবং হাসপাতাল থাকায় তাদের অনুমতি দেওয়া হয়নি। পরে তাদের আটক করা হয়।

আরো পড়ুন  দিল্লির শিশু হাসপাতালে ভয়াবহ আগুন, ৭ জনের মৃত্যু

তিনি আরও বলেন, ‘এটি শহরের অন্যতম প্রধান এলাকা যা (বিক্ষোভ হলে) সম্পূর্ণরূপে অচল হয়ে পড়বে এবং (বিক্ষোভ) জনশান্তি ব্যাহত করবে। আমরা তাদের বিয়ের হলগুলোতে আটকে রেখেছি। কারণ তারা সবাই পুলিশ স্টেশনে জায়গা পাবে না।’

রয়টার্স বলছে, শ্রমিকরা গত সপ্তাহ থেকে প্ল্যান্টের কাছে একটি অস্থায়ী তাঁবুতে বিক্ষোভ করছে। উচ্চ মজুরি, শ্রম গোষ্ঠী সেন্টার অব ইন্ডিয়ান ট্রেড ইউনিয়নের (সিআইটিইউ) সমর্থিত একটি ইউনিয়নের স্বীকৃতি এবং আরও ভালো কর্মঘণ্টার দাবিতেই মূলত তারা বিক্ষোভ করছেন।

তবে বাইরের শ্রমিক গোষ্ঠীর সমর্থিত কোনও ইউনিয়নকে স্বীকৃতি দিতে চায় না স্যামসাং।

আরো পড়ুন  ১৯৭১ নিয়ে ইমরান খানের পোস্টে তোলপাড়

স্যামসাং অবশ্য শ্রমিক আটকের বিষয়ে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি। তবে গত শুক্রবার সংস্থাটি বলেছে, ‘সকল সমস্যা দ্রুত সমাধান করার জন্য’ তারা চেন্নাই প্ল্যান্টে তাদের কর্মীদের সাথে আলোচনা শুরু করেছে।

রয়টার্সের অংশীদার এএনআই-এর ভিডিও ফুটেজে দেখা গেছে, কোম্পানির ইউনিফর্ম পরা কয়েক ডজন স্যামসাং কর্মীকে বাসে করে একটি হলে নিয়ে যাওয়া হচ্ছে।

সেন্টার অব ইন্ডিয়ান ট্রেড ইউনিয়নের (সিআইটিইউ) এর নেতা এ. জেনিটান রয়টার্সকে বলেছেন, পুলিশ তাদের সিনিয়র নেতা ই. মুথুকুমারকেও আটক করেছে, যিনি স্যামসাংয়ে বিক্ষোভের নেতৃত্ব দিচ্ছিলেন।

‘শ্রমিকদের (ধর্মঘট) তাঁবুতে ফিরে যেতে বলা হয়েছে,’ বলেও জানান তিনি।

সর্বশেষ সংবাদ