30 C
Dhaka
Friday, October 18, 2024

১,০০০ গোলের লক্ষ্যে কোন পথে এগোবেন রোনালদো?

ক্রিশ্চিয়ানো রোনালদো তার ক্যারিয়ারের ৯০৫তম গোলের মাইলফলক স্পর্শ করেছেন। ৩৯ বছর বয়সী এই তারকা ফুটবলার দুই দশক ধরে পর্তুগালের জাতীয় দলে খেলছেন এবং এখনো অবসর নেওয়ার কোনো পরিকল্পনা নেই পাঁচবারের ব্যালন ডিঅর জয়ীর। সম্প্রতি ইউরো ২০২৪ থেকে পর্তুগালের কোয়ার্টার ফাইনালে বিদায়ের পর সমালোচনার মুখে পড়লেও রোনালদো স্পষ্ট জানিয়ে দিয়েছেন, তিনি এখনই বিদায় নিচ্ছেন না।

ইউরো শেষে কোনো সংবাদ সম্মেলনে অংশ না নিলেও, রোনালদো তার প্রথম সাক্ষাৎকারে জানান, যখন তিনি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেবেন, তখন তিনি কাউকে আগাম জানাবেন না। তার মতে, সেই মুহূর্তটি সম্পূর্ণ স্বতঃস্ফূর্ত হবে। তবে এখন তার লক্ষ্য হলো ক্যারিয়ারের ১,০০০ গোলের মাইলফলক অর্জন করা।

আরো পড়ুন  বিশ্বকাপে টিকে থাকতে পাকিস্তানের দিকে তাকিয়ে ভারত

বর্তমানে আল-নাসেরের হয়ে খেলছেন রোনালদো এবং এই মৌসুমে নেশনস লিগের দুটি ম্যাচে দুটি গোল করেছেন। কোচ রবার্তো মার্টিনেজও তাকে পর্তুগালের বিশ্বকাপ ২০২৬-এর পরিকল্পনার বড় অংশ হিসেবে বিবেচনা করছেন। যদিও রোনালদোর বয়স নিয়ে প্রশ্ন উঠছে, মার্টিনেজ তার পারফরম্যান্সের পরিসংখ্যান দিয়ে প্রমাণ করেছেন যে রোনালদো এখনো দলের জন্য গুরুত্বপূর্ণ।

রোনালদোর সমালোচকদের মধ্যে উল্লেখযোগ্য বিষয় হলো, ২০২২ বিশ্বকাপের পর থেকে তিনি কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে গোল করতে পারেননি এবং তার সাম্প্রতিক গোলগুলোর বেশিরভাগই নিম্ন র‌্যাঙ্কের দলের বিপক্ষে। তবে রোনালদো নিজে মনে করেন, তার ক্যারিয়ার শেষ না হওয়া পর্যন্ত তিনি প্রথম একাদশের খেলোয়াড় হিসেবেই থাকবেন।

আরো পড়ুন  লিবিয়ার অমানবিক আচরণের প্রতিবাদে ম্যাচ বয়কট নাইজেরিয়ার

রোনালদোর উপস্থিতি শুধু মাঠেই নয়, মাঠের বাইরেও বিশাল প্রভাব ফেলে। পর্তুগিজ ফুটবল ফেডারেশন তার সাফল্যের পেছনে বিশাল আর্থিক মুনাফা অর্জন করেছে, যেখানে সম্প্রচার অধিকার এবং স্পন্সরশিপ চুক্তিতে তার ব্র্যান্ডের বড় ভূমিকা রয়েছে।

এখন প্রশ্ন হচ্ছে, রোনালদো দলের জন্য কতটা অবদান রাখতে পারবেন? বিশ্লেষকদের মতে, তাকে একটি নির্দিষ্ট ভূমিকায় ব্যবহার করা হলে দলের সামগ্রিক পারফরম্যান্স উন্নত হতে পারে।

আরো পড়ুন  প্রবাসীদের দিয়ে বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করার কারণ জানালেন বাশার

সর্বশেষ সংবাদ