29 C
Dhaka
Friday, October 18, 2024

লেওয়েলিংয়ের অভিষেক গোলে ডাচদের হারালো জার্মানরা

উয়েফা নেশনস লিগের কোয়ার্টার ফাইনালে পৌঁছাতে জয় দরকার ছিল জার্মানির। তবে প্রতিপক্ষ শক্তিশালী নেদারল্যান্ডস হওয়ায় জয় নিশ্চিত ছিল না, তবে নিজের প্রথম ম্যাচ খেলতে নামা মিডফিল্ডার জেমি লেওয়েলিংয় জার্মানদের জয় ‍নিশ্চিত করলেন আর সাথে করলেন নিজের অভিষেক গোল। অভিষিক্ত এই মিডফিল্ডারের গোলেই নেদারল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে জার্মানি।

২৩ বছর বয়সী লেওয়েলিং, যিনি সোমবার (১৫ অক্টোবর) জার্মানির দুইজন অভিষিক্ত খেলোয়াড়ের একজন ছিলেন, ম্যাচের দ্বিতীয় মিনিটেই নেদারল্যান্ডসের জালে বল পাঠান, তবে অফসাইডের কারণে সেই গোল বাতিল করা হয়। তবে ৬৪তম মিনিটে কর্নার থেকে নেদারল্যান্ডসের ডিফেন্স ক্লিয়ার করতে ব্যর্থ হলে তিনি বলটি জালে পাঠাতে ভুল করেননি যা জার্মানির জয়ের মূল কারণ হয়ে দাঁড়ায়।

আরো পড়ুন  ‘জুম মিটিং’ থেকে আসবে সাকিবের ব্যাপারে চুড়ান্ত সিদ্ধান্ত

জার্মানি এখন চার ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে অবস্থান করছে এবং কোয়ার্টার ফাইনালে স্থান নিশ্চিত করেছে। নেদারল্যান্ডস ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে। বসনিয়া এক পয়েন্ট নিয়ে তালিকার তলানিতে রয়েছে, তারা হাঙ্গেরির কাছে ২-০ গোলে পরাজিত হয়েছে।

ম্যাচ শেষে জার্মানির কোচ জুলিয়ান নাগেলসম্যান বলেন, ‘প্রথমার্ধে আমরা অসাধারণ খেলেছি। বিরতির পর নেদারল্যান্ডস কিছু পরিবর্তন আনলেও আমরা রক্ষণে কিছুটা পিছিয়ে পড়ি। তবে আমরা জয়ের সম্পূর্ণ যোগ্য। এখন আমাদের লক্ষ্য বাকি ম্যাচগুলোতেও ধারাবাহিকভাবে জয়ী হওয়া।’

আরো পড়ুন  ‘ভারতের কাছে পাত্তা পাবে না বাংলাদেশ’

নাগেলসম্যানের জার্মানি আসলেই শুরু থেকেই আক্রমণাত্মক খেলেছে, এবং লেওয়েলিংয়ের গোল ছাড়াও টিম ক্লেইনডিয়েনস্ট এবং ম্যাক্সিমিলিয়ান মিটেলস্টেডট গোল করার সুযোগ পেয়েছিলেন। তবে নেদারল্যান্ডস পুরো ম্যাচে সংগ্রাম করেই গেছে।

বিরতির পরও জার্মানির চাপ অব্যাহত ছিল, এবং ৫৪তম মিনিটে সার্জ জিনাব্রির শট পোস্টের সামান্য বাইরে দিয়ে চলে যায়। এরপর লেওয়েলিং তার জয়সূচক গোল করেন।

নেদারল্যান্ডস তাদের প্রথম সুযোগ পায় ৭৭তম মিনিটে, যখন জাভি সিমন্সের শট বার ঘেঁষে বাইরে যায়। কয়েক মিনিট পর মিটেলস্টেডটের একটি শট ডিফ্লেক্ট হয়ে পোস্টের খুব কাছে দিয়ে বেরিয়ে যায়।

আরো পড়ুন  ভিনি নয় স্বদেশীর হাতে ব্যালন ডি’অর দেখতে চান মেসি

নেদারল্যান্ডসের কোচ রোনাল্ড ক্যোমান ম্যাচের পর বলেন, ‘আমি আমাদের পারফরম্যান্সে সন্তুষ্ট নই। জার্মানরা বেশি শক্তিশালী এবং দ্রুতগতির ছিল। তারা আমাদের থেকে অনেক বেশি সুযোগ তৈরি করেছে।’

জার্মানির ৩৪ বছর বয়সী অভিষিক্ত গোলরক্ষক অলিভার বাউম্যানও ম্যাচে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন, তিনি ৯০তম মিনিটে ডনিয়েল ম্যালেনের জোরালো শট দক্ষতার সাথে প্রতিহত করেন এবং দলের জয় নিশ্চিত করেন।

সর্বশেষ সংবাদ