31 C
Dhaka
Saturday, October 19, 2024

আদালতের নির্দেশে ইতালিতে স্বস্তি পেলেন ১০ বাংলাদেশি

অভিবাসনপ্রত্যাশীদের আলবেনিয়ার একটি ক্যাম্পে পাঠিয়েছিল ইতালি। এ তালিকায় ১০ বাংলাদেশি ছিলেন। তবে আদালতের নির্দেশে তারা আপাতত স্বস্তি পেয়েছেন।

শনিবার (১৯ অক্টোবর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রোমের একটি আদালত আলবেনিয়ায় পাঠানো অভিবাসনপ্রত্যাশীদের ফেরত আনার নির্দেশ দিয়েছেন। ফলে অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফেরত পাঠানোর লক্ষ্যে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির করা পাঁচ বছরের চুক্তি শুরুতেই বড় হুমকির মুখে পড়েছে।

আরো পড়ুন  নারীদের টয়লেটে বসানো হলো টাইমার

বিবিসি জানিয়েছে, নিজ দেশে ফেরত পাঠানোর লক্ষ্যে ১২ জন অভিবাসীকে আলবেনিয়ার উত্তরাঞ্চলে একটি ক্যাম্পে পাঠিয়েছিল ইতালি। তাদের মধ্যে ১০ জন বাংলাদেশি ও দুজন মিসরীয় ছিলেন।

রোমের একটি আদালত জানিয়েছে, এসব অভিবাসনপ্রত্যাশীদের ইতালিতে ফিরিয়ে আনা উচিত। কেননা তারা এমন দেশ থেকে এসেছেন যেখানে তাদের ফেরা নিরাপদ নয়।

ইতালির সরকার জানিয়েছে, তারা আদালতের রায়কে চ্যালেঞ্জ করবেন। কেননা কোন দেশ নিরাপদ তা আদালতের বলার বিষয় নয়। এটি সরকারের বিষয়। এ নিয়ে সোমবার তিনি মন্ত্রিসভার বৈঠকও ডেকেছেন।

আরো পড়ুন  নিউইয়র্কগামী ফ্লাইটে বোমা আতঙ্ক, জরুরি অবতরণ

ইতালির সরকার অভিবাসনপ্রত্যাশীদের জন্য আলবেনিয়ায় দুটি আশ্রয়কেন্দ্র নির্মাণ করেছে। এর মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নভুক্ত এ দেশটি অবৈধ অভিবাসীদের ঠেকাতে তাদের ইউরোপীয় ইউনিয়নভুক্ত নয় এমন কোনো দেশে সরিয়ে নিচ্ছে।

ইতালি জানিয়েছে, নিরাপদ হিসেবে শ্রেণিবদ্ধ দেশগুলো থেকে বাছাই করা পুরুষদের আলবেনিয়ায় পাঠানো হবে। এ তালিকায় ২১টি দেশ রয়েছে। এর মধ্যে অন্যতম হলো বাংলাদেশ, মিসর, আইভরি কোস্ট এবং তিউনিসিয়া। গত বছরে এ চার দেশ থেকে ইতালিতে গেছেন ৫৬ হাজার ৫৮৮ অভিবাসনপ্রত্যাশী।

আরো পড়ুন  রাইসির টুইটার অ্যাকাউন্ট থেকে প্রচার হলো কোরআনের তিন আয়াত

আলবেনিয়া সরকারের সঙ্গে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে একটি চুক্তি করেছে ইতালি। চুক্তি অনুসারে অভিবাসনপ্রত্যাশীদের আবেদন যাচাই–বাছাইয়ের প্রক্রিয়াকালে তাদের আলবেনিয়ায় রাখা হবে। দেশটিতে প্রতিবছর নিরাপদ দেশগুলো থেকে আসা সর্বোচ্চ ৩৬ হাজার অভিবাসনপ্রত্যাশীকে পাঠানো যাবে।

সর্বশেষ সংবাদ