30 C
Dhaka
Saturday, October 19, 2024

৭ দিন পর আখাউড়া স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু

মাছ রপ্তানির মাধ্যমে সাত দিন পর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে। শনিবার (১৯ অক্টোবর) দুপুরে আখাউড়া স্থলবন্দরের ট্রাফিক পরিদর্শক রুকুনুজ্জামান আবেদিন কালবেলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সকাল ১০টার দিকে ১২টি গাড়িতে করে প্রায় ৭০ টন মাছ রপ্তানির মাধ্যমে আমদানি-রপ্তানি শুরু হয়েছে। দুপুর ১টা পর্যন্ত ১৯টি গাড়িতে করে ৪০৫ টন ৮০০ কেজি বর্জতুলা, প্লাস্টিকসামগ্রীসহ অন্যান্য মালামাল এ বন্দর দিয়ে ভারতের ত্রিপুরায় রপ্তানি হয়েছে। শারদীয় দুর্গাপূজা ও লক্ষ্মীপূজার ছুটি শেষে আজ সকাল থেকে বন্দরের কার্যক্রম স্বাভাবিক হয়।

আরো পড়ুন  ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় নিহত মা ও আহত শিশুর পরিচয় মিলেছে

সনাতন হিন্দু ধর্মালম্বীদের শারদীয় দুর্গাপূজা ও লক্ষ্মীপূজা উপলক্ষে দুই দেশের ব্যবসায়ীদের সিদ্ধান্তে আখাউড়া স্থলবন্দরে সাত দিনের ছুটি ঘোষণা করা হয়েছিল। এ সময় বন্দরে আমদানি-রপ্তানিসহ সবধরনের বাণিজ্য কার্যক্রম বন্ধ ছিল। তবে বন্দরের ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুদেশের পাসপোর্টধারী যাত্রীদের পারাপার ছিল স্বাভাবিক।

আখাউড়া স্থলবন্দরের মাছ রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. ফারুক মিয়া বলেন, সকালে মাছ রপ্তানির মধ্যদিয়ে বন্দরে বাণিজ্য কার্যক্রম শুরু হয়। এরপর এক এক করে অন্যান্য পণ্য ভারতে প্রবেশ করে।

আরো পড়ুন  ভ্যানে লাশের স্তূপ: ভাইরাল ভিডিও দেখে ছেলেকে যেভাবে চিনে ফেলেন মা

উল্লেখ্য, দেশের দ্বিতীয় বৃহত্তর রপ্তানিমুখী বন্দর আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রতিদিন ভারতের ত্রিপুরা রাজ্যসহ সাতটি পাহাড়ি রাজ্যে দেড় লাখ মার্কিন ডলার সমপরিমাণের বরফায়িত মাছ, শুঁটকি, সিমেন্ট, পাথর, প্লাস্টিকসামগ্রী ও ভোজ্যতেলসহ প্রায় অর্ধশতাধিক পণ্য রপ্তানি হয়।

সর্বশেষ সংবাদ