26 C
Dhaka
Monday, October 21, 2024

নির্ভরশীলতার সম্পর্ক আরও জোরদার করতে চায় ভারত

ভারত বাংলাদেশের ওপর নির্ভরশীল। সেই সঙ্গে বাংলাদেশও ভারতের ওপর নির্ভরশীল। এজন্য পারস্পরিক নির্ভরশীলতার সম্পর্ক আরও জোরদার করতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা।

তিনি বলেন, আমাদের ইতিবাচক সম্পর্ক রয়েছে। আমরা বিশ্বাস করি আমাদের সম্পর্ক দুই দেশের মানুষের কল্যাণে ভূমিকা রাখবে।

রোববার (২০ অক্টোবর) পররাষ্ট্র সচিব মো. জসীম উদ্দিনের সঙ্গে বৈঠক শেষে এসব কথা বলেন হাইকমিশনার।

আরো পড়ুন  উত্তরায় ‘হারুন আছে’ সন্দেহে বাড়ি ঘেরাও, অতঃপর...

বৈঠকে শেখ হাসিনা ইস্যুতে আলোচনা হয়েছে কি না জানতে চাওয়া হয় প্রণয় ভার্মার কাছে। জবাবে তিনি বলেন, এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো আলোচনা হয়নি। কীভাবে অন্তর্বর্তী সরকারের সঙ্গে সম্পর্ক আরও এগিয়ে নেওয়া যায়। আমরা মূলত আলোচনা করেছি কীভাবে আমরা কাজগুলো এগিয়ে নিতে পারি।

ভারতের পর্যটক ভিসা চালু নিয়ে করা প্রশ্নের জবাবে প্রণয় ভার্মা বলেন, এখন আমাদের লোকবল কম। আমাদের কার্যক্রম স্বাভাবিক হলে পর্যটন ভিসা দেওয়া সম্ভব হবে। তবে এখন যাদের জরুরি, মেডিকেল ভিসা দেওয়া হচ্ছে। এ ছাড়া ভারতে গিয়ে তৃতীয় কোনো দেশের ভিসার আবেদন যারা করছেন, তাদের আমরা অগ্রাধিকার দিচ্ছি।

আরো পড়ুন  ‘স্বাস্থ্যকর অভ্যাসের মাধ্যমে শক্তিশালী ভবিষ্যৎ গড়তে হবে’ 

সম্প্রতি শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ১৮ নভেম্বরের মধ্যে শেখ হাসিনাকে গ্রেপ্তার করে ট্রাইব্যুনালে উপস্থিত করারও নির্দেশ দেওয়া হয়।

এরপর গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে শেখ হাসিনাকে ফেরানোর বিষয়ে পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে অন্তর্বর্তী সরকার।

আরো পড়ুন  আগামী শুক্রবার থেকে চলতে পারে মেট্রোরেল, সচল হবে কাজীপাড়া স্টেশনও

সর্বশেষ সংবাদ