28 C
Dhaka
Monday, July 1, 2024

হুইল চেয়ারে পরীক্ষা দিয়েই কৃতিত্ব হালিমার

সিরাজগঞ্জের কামারখন্দে হুইল চেয়ারে বসে এসএসসি পরীক্ষা দিয়েও ৩.৫০ পেয়ে উত্তীর্ণ হয়েছে আলোচিত শারীরিক প্রতিবন্ধী হালিমা। তার এ সফলতায় পরিবার, গ্রাম এবং অধ্যায়নরত প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী সবাই উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তার এই অদম্য ইচ্ছা শক্তির প্রশংসা করেছেন সবাই।

হালিমা খাতুন উপজেলার আলোকদিয়ার গ্রামের কৃষক হামিদুল ইসলাম এবং শহিদা খাতুন দম্পতির কন্যা। তারা দুই বোন ও এক ভাই। হালিমা স্থানীয় মফিজ উদ্দিন তালুকদার স্মৃতি উচ্চ বিদ্যালয়ে অধ্যায়ন করে জামতৈল ধোপাকান্দি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দেয়।

আরো পড়ুন  হজ শেষে বাড়ি ফেরার পথে দুর্ঘটনা,তারপর...

মেয়ের উত্তীর্ণ হওয়ায় উচ্ছ্বসিত শহিদা খাতুন বলেন, হালিমার জন্মের ছয় মাস পর থেকে তার শারীরিক পরিবর্তন দেখা দেয়। ধীরে ধীরে সে শারীরিক প্রতিবন্ধীতে পরিণত হয়। দীর্ঘদিন চিকিৎসার পরও শারীরিক অবস্থার কোনো পরিবর্তন হয়নি। এখনো মাঝে মাঝে শরীরের জন্য প্রয়োজনীয় খাবার গ্রহণ না করার ফলে হালিমার শরীরে রক্ত দিতে হয়। এর সঙ্গে শ্বাসকষ্টের সমস্যাও আছে। তার এই শারীরিক অবস্থায় আমার মেয়ে এত সুন্দর ফলাফল এনে দেবে আমি কল্পনাও করিনি।

আরো পড়ুন  প্রবাসী স্বামীকে তালাক দিয়ে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন

অদম্য হালিমা খাতুন বলেন, ছোট বেলা থেকেই আমার লেখাপড়া করার খুব ইচ্ছা। আমার পড়ার ব্যাপারে বিদ্যালয়ের শিক্ষক ও আমার সহপাঠীরা আমাকে অনেক সহযোগিতা করেছেন। আমি লেখাপড়া করে সুশিক্ষিত হয়ে দেশের অগ্রযাত্রায় ভূমিকা রাখতে চাই। আমি পরীক্ষার ফলাফলে আমার মা-বাবা, পরিবারের সদস্য ও আমার স্যারেরা খুবই খুশি।

মফিজ উদ্দিন তালুকদার স্মৃতি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) নুরুল আলম বলেন, হালিমা শারীরিক প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও এ বিদ্যালয়ে হালিমা ষষ্ঠ শ্রেণি থেকে পড়াশোনা করে এসএসসি পরীক্ষা দিচ্ছে এবং সে পরীক্ষায় সে ভালো রেজাল্ট করেছে। তাতে আমরা সবাই খুশি। দোয়া করি হালিমার এভাবেই তার সামনের দিনগুলো সফলতার সঙ্গে পার করুক।

আরো পড়ুন  দিনাজপুরে ট্রাকচাপায় পুলিশ কর্মকর্তা নিহত

উল্লেখ্য, হালিমা এসএসসি পরীক্ষা দেওয়ার সময় ‘হালিমা হতে চায় বিসিএস ক্যাডার’ এই শিরোনামে দৈনিক কালবেলায় একটি সংবাদ প্রকাশ হয়।

সর্বশেষ সংবাদ