28 C
Dhaka
Monday, July 1, 2024

২৬ বছর ধরে নিখোঁজ, প্রতিবেশীর বাড়িতে বন্দী অবস্থায় উদ্ধার

আলজেরিয়ার এক ব্যক্তি ১৯৯৮ সালে দেশটির গৃহযুদ্ধের সময় নিখোঁজ হয়েছিলেন। সবাই ভেবেছিল তাকে অপহরণ করা হয়েছে বা মেরে ফেলা হয়েছে। কিন্তু ২৬ বছর পর তাকে জীবিত অবস্থায় পাওয়া গেছে। এতদিন ধরে এক প্রতিবেশীর বাড়িতে বন্দী ছিলেন ওই ব্যক্তি। কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

রোববার ( ১২ মে) তাকে উদ্ধার করা হয়। উত্তর আলজেরিয়ার অংশ ডিজেলফাতে তার পুরানো বাড়ি থেকে মাত্র ২০০ মিটার দূরে। এক প্রতিবেশীর বাড়িতে খড় দিয়ে লুকিয়ে রাখা ভেড়ার গোয়াল ঘরে তাকে বন্দী করে রাখা হয়েছিল। এখন তার বয়স ৪৫ বছর।

আরো পড়ুন  পাঠ্যবই থেকে ফিলিস্তিনের মানচিত্র মুছে ফেলল যে দেশ

মঙ্গলবার( ১৪ মে) দেশটির বিচার মন্ত্রণালয় জানিয়েছে, ওই ব্যক্তিটির নাম ওমর বিন ওমরান বা ওমরান বি। তিনি যখন নিখোঁজ হন তখন তার বয়স ১৯ বছর।

মন্ত্রণালয় থেকে বলেছে এই ‘জঘন্য’ অপরাধের তদন্ত চলছে এবং ওই ব্যক্তিকে শারীরিক ও মানসিক চিকিৎসা দেয়া হচ্ছে।

ওমরানকে এতদিন বন্দী করে রেখেছিলেন ৬১ বছরের একজন দারোয়ান। পালানোর চেষ্টা করার পর পুলিশ ওই দারোয়ানকে আটক করে।

আরো পড়ুন  প্রেসিডেন্ট রইসির মৃত্যু আর সৌদি বাদশাহর অসুস্থতার জেরে বেড়েছে তেলের দাম

ভাইবোনদের মধ্যে উত্তরাধিকার নিয়ে বিরোধের মধ্যে সন্দেহভাজনের ভাই সোশ্যাল মিডিয়ায় তথ্য প্রকাশ করার পরে বন্দীর ঘটনাটি সামনে আসে।

ওমর গণমাধ্যমে বলেছেন যে তিনি মাঝে মাঝে তার পরিবারকে দূর থেকে দেখতে পেতেন। কিন্তু তাদেরকে ডাকা বা সাহায্য চাওয়া সে সময় সম্ভব ছিল না।

এতদিন পর ওমরানের উদ্ধার হওয়ার মধ্য দিয়ে গৃহযুদ্ধের একটি রহস্যের সমাধান হলো। যুদ্ধাহতদের স্বজনরা এখনও তাদের নিখোঁজ ও মৃত প্রিয়জনের জন্য বিচার চাইছেন।

আরো পড়ুন  জাপানে ছড়িয়ে পড়েছে ভয়ঙ্কর ব্যাকটেরিয়া, ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু

১৯৯০ এর দশকে সরকার ও ইসলামপন্থিদের সঙ্গে যুদ্ধের সময় প্রায় ২ লাখ মানুষ নিহত হয়েছিল। সে সময় ২০ হাজার মানুষকে অপহরণ করা হয়েছিল বলে ধারণা করা হয়। যুদ্ধ শেষ হয়েছিল ২০০২ সালে।

ওমরানের মা ২০১৩ সালে মারা যান।

সর্বশেষ সংবাদ