29 C
Dhaka
Saturday, July 27, 2024

রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, যা বলল ইসরায়েল

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দুল্লাহিয়ানসহ তার সঙ্গীদের বহনকারী হেলিকপ্টারটি পাহাড়ে বিধ্বস্ত হয়েছে। আজারবাইজান প্রদেশ সফর শেষে ফেরার পথে এ ঘটনা ঘটে। এই দুর্ঘটনা নিয়ে মন্তব্য করেছে ইসরায়েল।

সোমবার (২০ মে) এ বিষয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে ইসরায়েলি সংবাদ মাধ্যম ওয়াইনেট নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আবদুল্লাহিয়ানসহ রোববার ইরান থেকে আসা হেলিকপ্টার বিধ্বস্তের খবরগুলো ইসরায়েল নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। পশ্চিমাদের মতো ইসরায়েল মনে করছে, প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এই দুর্ঘটনায় নিহত হয়েছেন।

রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, যা বলল ইসরায়েল

ইসরায়েলি কর্মকর্তারা এ ঘটনা নিয়ে কোনো মন্তব্য করা থেকে বিরত রয়েছেন। তবে অনানুষ্ঠানিক সূত্র স্পষ্ট করেছে যে, ইরানের রাজধানী তেহরান থেকে প্রায় ৬০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে আজারবাইজান সীমান্তের নিকটবর্তী শহর জোলফার কাছে খারাপ আবহাওয়ার কারণে হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার সাথে দেশটি কোনও সংযুক্ত বা জড়িত নয়।

আরো পড়ুন  জমির দখল নিতে হুলস্থূল, চাঁদের মালিক কে?

ইসরায়েলের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেছেন, ইরানের অভ্যন্তরে পরিবর্তন ছাড়া ইসরায়েলের ওপর কোনো প্রভাব পড়বে না, কারণ ইসরায়েলের ব্যাপারে সিদ্ধান্ত নেবেন সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। তিনিই পরমাণু কর্মসূচি ও ইসরায়েলের বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেন।

এদিকে বিধ্বস্ত হেলিকপ্টারটির ফ্লাইট ক্রুদের একজন সদস্যের মোবাইল ফোন থেকে সংকেত সনাক্ত করা গেছে। সোমবার পূর্ব আজারবাইজানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) কমান্ডার আসগর আব্বাস ঘোলি জাদেহ তাসনিমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল জাজিরা।

আরো পড়ুন  ৬১ হাজার জনকে ফেরত পাঠাল মালয়েশিয়া

জাদেহ তাসনিম বলেন, ‌‘আমরা এখন সব সামরিক শক্তি নিয়ে ওই এলাকার দিকে অগ্রসর হচ্ছি এবং আমি আশা করি আমরা জনগণকে সুসংবাদ দিতে পারব। ওই এলাকায় এখন আর বেশি সেনা মোতায়েনের সক্ষমতা নেই।’

নাম প্রকাশে অনিচ্ছুক এক ইরানি কর্মকর্তা আল জাজিরাকে বলেছেন, হেলিকপ্টার থেকে সংকেত পাওয়ার পর বিশেষায়িত দলগুলো দ্রুত দুর্ঘটনাস্থলে পৌঁছানোর চেষ্টা করছে।
আমরা প্রেসিডেন্ট এবং তার সঙ্গে যারা ছিলেন তাদের সম্পর্কে কোনো তথ্য নিশ্চিত করতে পারছি না এবং তল্লাশি জোরকদমে চলছে।

আরো পড়ুন  তিন বছর প্রেমের পর ৯৬ বছরের প্রেমিকাকে বিয়ে করলেন শতবর্ষী বৃদ্ধ

এদিকে ইরানে পাহাড় উদ্ধারকারী দল পাঠাচ্ছে তুরস্ক। তুরস্কের জরুরি ত্রাণ সংস্থা এএফএডি জানিয়েছে, প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারটির সন্ধানে ইরানকে সহায়তা করতে তুরস্ক ৩২ জন পর্বত উদ্ধার বিশেষজ্ঞ পাঠাচ্ছে।

এএফএডি এক্স-এ এক পোস্টে জানিয়েছে, পূর্ব তুরস্কের কেন্দ্রগুলো থেকে দলটি এবং ৩২টি গাড়ি মোতায়েন করা হয়েছে। ইরান নাইট ভিশনযুক্ত হেলিকপ্টার ব্যবহারের অনুরোধ জানিয়েছিল।

এর আগে রোববার (১৯ মে) ইব্রাহিম রাইসি আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় একটি অনুষ্ঠান থেকে ফেরার সময় তাকে বহনকারী হেলিকপ্টার অবতরণের সময় বিধ্বস্ত হয়। হেলিকপ্টারে দেশটির পররাষ্ট্রমন্ত্রী, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নরসহ আরও বেশ কয়েকজন সিনিয়র কর্মকর্তা ছিলেন।

সর্বশেষ সংবাদ