27 C
Dhaka
Wednesday, July 3, 2024

জাতিসংঘ বাহিনী থেকে বাংলাদেশকে বাদ দিতে যুক্তরাষ্ট্রের নতুন ষড়যন্ত্র

বাংলাদেশ সেনাবাহিনী ও র‍্যাবকে নিয়ে এবার উদ্দেশ্য প্রণোদিত রিপোর্ট করল জার্মান ভিত্তিক গণমাধ্যম ডয়েচে ভেলে (ডিডব্লিউ)। সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ ও তার পরিবারের ওপর মার্কিন নিষেধাজ্ঞার পরের দিন এই প্রতিবেদনটি প্রকাশ করল তারা। এটাকে জাতিসংঘের শান্তিরক্ষী মিশন থেকে বাংলাদেশের নিরাপত্তা বাহিনীকে বাদ দেয়ার নতুন ষড়যন্ত্র হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

মঙ্গলবার (২১ মে) ‘হিউম্যান রাইটস অ্যাবিউজারস গো অন ইউএন মিশনস’ শিরোনামের প্রতিবেদনটি প্রচার করে ডিডব্লিউ। প্রতিবেদনটি তৈরিতে সহযোগিতা করেছে বিতর্কিত সাংবাদিক তাসনিম খলিলের প্রতিষ্ঠান নেত্র নিউজ। বাংলাদেশিদের দিয়ে পরিচালিত যেসব সংস্থা যুক্তরাষ্ট্রের টাকা পায় তাদের মধ্যে অন্যতম এই নেত্র নিউজ। এই টাকা দেয় দেশটির ন্যাশনাল এনডাউমেনট ফর ডেমোক্রেসি- এনইডি। আর এই এনইডিকে বলা হয় আধুনিক সিআইএ।

ডয়েচে ভেলের রিপোর্টের শুরুতে জাতিসংঘ মিশনের জন্য বাংলাদেশের সেনা ও পুলিশ সদস্যদের প্রশিক্ষণ দেয়ার কিছু ভিডিও দেখানো হয়। এরপরই তারা শুরু করে উদ্দেশ্যমূলক বয়ান। কিছু বক্তব্য গলার স্বর পরিবর্তন করে প্রচার করে ডয়েচে ভেলে দাবি করছে, তারা এক সময় র‍্যাবের কর্মরত ছিলেন। কিন্তু তাদের চেহারা দেখানো তো দূরের কথা নাম পরিচয় কিছুই উল্লেখ করা হয়নি। তর্কের খাতিরে যদি ধরেও নেয়া হয়, নিরাপত্তাজনিত কারণে তাদের দেখানো হয়নি কিংবা পরিচয় উল্লেখ করা হয়নি। কিন্তু প্রশ্নতো উঠতেই পারে, এমন কোনও ব্যক্তি কি আদৌ আছেন? নাকি পুরোটাই কারও মস্তিস্ক প্রসূত প্লট? এসব বিবেচনায় কেউ কেউ বলছেন, এই ভিডিওকে কল্পকাহিনী কিংবা ফিকশন বলা যেতে পারে, কোনওমতেই তথ্যচিত্র কিংবা ডকুমেন্টারি নয়।

প্রামাণ্যচিত্রে বিতর্কিত মার্কিন মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) এশিয়া বিভাগের উপপরিচালক মিনাক্ষী গাঙ্গুলীকে বলতে দেখা গেছে, ‘যেসব কর্মকর্তার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে, জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীতে তাদের পাঠানো উচিত না।’

প্রতিবেদনের শেষ দিকে ২০০৯ সালে শ্রীলঙ্কায় তামিল বিদ্রোহ দমনের কিছু ছবি দেখিয়ে সে সময় মানবধিকার লঙ্ঘনের দায়ে অভিযুক্ত শাভেন্দ্রা সিলভাকে দেশটির সেনা প্রধান করার কারণে তাদের জাতিসংঘ শান্তরক্ষী মিশনে স্থগিত হওয়ার কথা বলা হচ্ছে। কিন্তু শ্রীলঙ্কার মতো অবস্থা কি কখনও বাংলাদেশে হয়েছে? হয়নি। তাহলে কি শান্তিরক্ষী মিশনে বাংলাদেশের সৈন্য পাঠানো বন্ধের অপতৎপরতায় নেমেছে একটি মহল?

বাস্তবতা কী বলে?

১৯৮৮ সালে ইরান-ইরাক যুদ্ধে মিলিটারি অবজারভারস গ্রুপে একদল কর্মকর্তার অংশগ্রহণের মধ্য দিয়ে জাতিসংঘে শান্তিরক্ষায় বাংলাদেশের যাত্রা শুরু হয়। এই উজ্জ্বল অংশগ্রহণের ৩৭ বছর হতে চলছে। এরপর থেকে বাংলাদেশ সুনাম ও দক্ষতার সঙ্গে জাতিসংঘ মিশনে কাজ করে চলেছে। জাতিসংঘে ব্লু হেলমেটের প্রশংসা এখন বিশ্বব্যাপী। মিশনে দায়িত্ব পালন করতে গিয়ে বাংলাদেশের বীরত্ব ও ত্যাগের ইতিহাসও লম্বা। ২০০৫ সালে কঙ্গোতে ৯ জন বাংলাদেশি শান্তিরক্ষীকে নির্মমভাবে গুলি করে হত্যা করা হয়। এ পর্যন্ত মোট ১৬৬ জন বাংলাদেশি শান্তিরক্ষা মিশনে নিহত হয়েছেন।

আরো পড়ুন  যেভাবে শাহীনের বন্ধু হয়ে ওঠেন শিলাস্তি

বাংলাদেশ সেনাবাহিনীর শান্তিরক্ষীরা আফ্রিকার দেশে শান্তিরক্ষা কার্যক্রমে সর্বোচ্চ পেশাদারিত্ব বজায় রেখে বিশ্ব দরবারে বাংলাদেশের মর্যাদা অক্ষুণ্ন রেখে চলেছেন। পেশাদার মনোভাব, অবদান ও আত্মত্যাগের ফলে জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে শীর্ষ শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে নিজের অবস্থান সুসংহত করেছে বাংলাদেশ। গৌরবোজ্জ্বল ভূমিকার জন্য বিভিন্ন সময়ে স্বীকৃতিও মিলেছে জাতিসংঘের।

কিন্তু এতোসব ইতিবাচক দিক থাকার পরেও ডয়েচে ভেলে ও নেত্রনিউজ কোন উদ্দেশ্যে, কাদের লাভের জন্য একের পর এক ষড়যন্ত্রমূলক কাজ করে চলেছে? ২৯ মে শান্তিরক্ষী দিবসের আগে আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তায় এ ধরনের রিপোর্ট করে তবে কি বাংলাদেশের জাতিসংঘ মিশন বন্ধের পাঁয়তারা চলছে?

এখানে একটা বিষয় পরিষ্কার, যুক্তরাষ্ট্র জিল্লুর রহমানের সিজিএসকে ফান্ডিং করছে গণতন্ত্র বিকাশের কথা বলে। আর তাসনিম খলিলের নেত্র নিউজকে ফান্ডিং করছে আইনি সহায়তা ও মানবাধিকারের কথা বলে। আর দুটি সংস্থাই জেনে বুঝে টাকার কাছে জলাঞ্জলি দিচ্ছে দেশের সুনাম ও স্বার্থ।

এদিকে অপ্রমাণিত ও দুর্বল তথ্যের ভিত্তিতে তৈরি ডিডব্লিউর প্রতিবেদনটিকে গভীর ষড়যন্ত্রের অংশ হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। তারা মনে করছেন, বদমতলব নিয়ে উসকানিমূলক এ ধরনের খবর প্রচার করা হচ্ছে। আর এজন্য অনেক আগে থেকেই নিজেদের প্রস্তুত করেছে ডিডব্লিউ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, ‘জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীতে বাংলাদেশ থেকে লোক না নেয়ার ষড়যন্ত্র অনেক আগেই শুরু হয়েছে। এ ষড়যন্ত্র অতীতে ছিল, আগামীতেও থাকবে। আমেরিকার নেতৃত্বে পশ্চিমা বিশ্ব সেটা করে আসছে।’

২০১৪ সালের নির্বাচনের প্রস্তুতির সময় থেকে এটা চলে আসছে জানিয়ে এই শিক্ষাবিদ বলেন, ‘বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে অর্থ দিয়ে এসব করানো হচ্ছে। তারা যেখান থেকে অর্থ পায়, সেগুলো সবই এনজিও। তারা প্রায় সবাই বিদেশি অর্থে পরিচালিত হয়। বেশিরভাগ ক্ষেত্রে কোনও তথ্যপ্রমাণ ছাড়া নিউজ করা হয়।’

আরো পড়ুন  হাতে সেলাইমেশিন দিয়ে ছবি তুলে ফেরত নিল এলজিইডি!

ডিডব্লিউর প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে কাজ করার জন্য গেলো ২৩ বছরে বাংলাদেশকে ২৫ কোটিরও বেশি মার্কিন ডলার সহায়তা দেয়া হয়েছে। এ সম্পর্কে অধ্যাপক আব্দুল মান্নান বলেন, ‘শান্তিরক্ষী বাহিনীতে কাজ করার জন্য বাংলাদেশ অর্থ পেয়েছে। এটা কোনো সাহায্য না। জাতিসংঘ থেকে সেবার মূল্য নিয়েছে বাংলাদেশ, এটা খয়রাত না।’

সিনিয়র সাংবাদিক ও গবেষক অজয় দাশগুপ্ত বলেন, ‘বাংলাদেশ ও অন্যান্য দেশের যে বাহিনীগুলো বিশ্বশান্তি রক্ষায় কাজ করে, তাদের বিরুদ্ধে যারা অপপ্রচার চালায়, উপযুক্ত কর্তৃপক্ষ হিসেবে জাতিসংঘ তাদের মুখোশ খুলে দেবে এবং প্রকৃত তথ্য ও সত্য বলে দেবে।’

ডোনাল্ড লু, র‍্যাবের নিষেধাজ্ঞা এবং জেনারেল আজিজের ভ্রমণ নিষেধাজ্ঞা

গত ১৫ মে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করতে পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদের সঙ্গে দেখা করেন। যেখানে র‍্যাবের ওপর নিষেধাজ্ঞার বিষয়টিও উঠে আসে।

বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী জানান, তারা র‍্যাব, শ্রম আইন ও মানবাধিকার নিয়ে কথা বলেছেন।

“র‍্যাবের ওপর নিষেধাজ্ঞাটি বিশেষভাবে দেখা হচ্ছে, যেহেতু এটি আমাদের সম্পর্ককে প্রভাবিত করেছে। আমরা এটি প্রত্যাহার করার বিষয়ে আলোচনা করেছি তবে এটি একটি দীর্ঘ প্রক্রিয়ার বিষয়।’’

তিনি বলেছিলেন, ‘লুর সফরের উদ্দেশ্য দ্বিপাক্ষিক সম্পর্ককে এগিয়ে নেয়া, ঠিক যেমনটি ৭ জানুয়ারি জাতীয় নির্বাচনের পর বলেছিলেন প্রেসিডেন্ট বাইডেন।’

লুর সফরের আগে স্টেট ডিপার্টমেন্ট বলেছিল, তার এই সফর ভারত, শ্রীলঙ্কা এবং বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদার করবে।

হাসানের সঙ্গে সাক্ষাতের পর লু বলেন, ঢাকায় তার একটি চমৎকার অভিজ্ঞতা হয়েছে এবং তার সফরের উদ্দেশ্য ছিল বিশ্বাস পুরস্থাপনের চেষ্টা করা।

কিন্তু তারপরে ২০ মে অবসর নেয়ার তিন বছর পর সাবেক সেনাপ্রধান আজিজের ওপর দুর্নীতি, ঘুষ এবং ক্ষমতার অপব্যবহারের অভিযোগে নিষেধাজ্ঞার ঘোষণা দেয়। এরপর আসে ডিডব্লিউ প্রতিবেদন।

বিএনপির অপপ্রচারের ফাঁদে এইচআরডব্লিউ

বিতর্কিত মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) মীনাক্ষী গাঙ্গুলী বলেছেন, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সেইসব কর্মকর্তা থাকতে পারে না যারা এই ধরণের গুরুতর মানবাধিকার লঙ্ঘণে জড়িত। এতে শান্তিরক্ষার উদ্দেশ্য ব্যর্থ হয়।

এইচআরডব্লিউও সাজাপ্রাপ্ত যুদ্ধাপরাধীদের রক্ষার জন্য জোরালোভাবে সামনে এসেছিল। গত বছর জাতিসংঘকে বাংলাদেশ থেকে শান্তিরক্ষীদের স্ক্রিনিং বাড়ানোর জন্য জনসমক্ষে আহ্বান জানাতে পিছপা হয়নি, যুদ্ধাপরাধী রাজনৈতিক দল জামায়াতে ইসলাম প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়ার ঠিক একদিন পর। ১০ বছরে ঢাকায় সমাবেশ।

আরো পড়ুন  যেসব জেলায় ১২ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের শঙ্কা

অভিযোগ আছে, বিএনপির অপপ্রচারে লবিস্টরা বিদেশি বিভিন্ন সংস্থাকেও প্রভাবিত করছে। আর এই অপপ্রচারের ফাঁদে পড়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

সংগঠনটি জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের নিয়োগের ক্ষেত্রে মানবাধিকারসংক্রান্ত বিষয় যাচাইয়ের আহ্বান জানিয়েছিল। গত ১২ জুন সংগঠনটির পক্ষ থেকে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যঁ পিয়েরে ল্যাক্রোইক্সের প্রতি এই আহ্বান জানানো হয়ে।

এইচআরডব্লিউ দাবি করে, বাংলাদেশে ক্ষমতার অপব্যবহারের সঙ্গে জড়িত নিরাপত্তা বাহিনীর সদস্যরা যেন দেশের বাইরে শান্তিরক্ষা মিশনে অংশ না নিতে পারেন, তা নিশ্চিত করতে জাতিসংঘের মানবাধিকারসংক্রান্ত নীতিমালা ব্যর্থ হয়েছে। শুধু উচ্চপদস্থ কর্মকর্তাদের মানবাধিকারসংক্রান্ত বিষয় যাচাইবাছাই করে জাতিসংঘ।

র‍্যাবের প্রসঙ্গ এনে এইচআরব্লিউ বলে, জাতিসংঘের উচিত কোনও বাংলাদেশি কর্মকর্তা র‍্যাবের সঙ্গে জড়িত থাকলে, তা প্রকাশ করা এবং বাহিনী সংশ্লিষ্ট কাউকে শান্তিরক্ষা মিশনে যোগদানে বিরত রাখা। শুধু উচ্চপদস্থ কর্মকর্তা নয়, বাংলাদেশের সামরিক বাহিনীর সব সদস্যের মানবাধিকার সংশ্লিষ্ট বিষয় যাচাইবাছাই করারও আহ্বান জানায় সংগঠনটি।

গত বছরের জুনে ডিডব্লিউ র‍্যাবকে নিয়ে আরেক তথ্যচিত্র প্রকাশ করে এবং জাতিসংঘের মিশন থেকে এর সদস্যদের বাদ দেয়ার জন্য উৎসাহিত করার চেষ্টা করে। এছাড়া দোহাভিত্তিক আল-জাজিরার ‘অল প্রাইম মিনিস্টারস ম্যান’ শিরোনামে একটি প্রতিবেদনে দেখা গেছে তাদের। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেনাবাহিনীকে নিয়ে কল্পনাপ্রসূত খবর প্রকাশ করা হয়।

সামাজিক মাধ্যমে ‘গুজবগুরু’ নামে পরিচিত তাসনিম খলিল। নেত্রনিউজের এ সম্পাদক ২০০৬ সালে হিউম্যান রাইটস ওয়াচের পরামর্শদাতা ছিলেন। যুক্তরাষ্ট্রে পলাতক বিএনপি-জামায়াত সরকারের দুর্নীতিবাজ সাবেক কর্মকর্তা শামসুল আলমের নিয়ন্ত্রণাধীন ‘গুজব সেল’-এর অর্থায়নে তিনি কাজ করছেন বলে অভিযোগ আছে।

তাসনিম খলিলের বাবা খলিলুর রহমান কাসেমী বাংলাদেশ স্বাধীন হওয়ার পর আওয়ামী লীগবিদ্বেষী বামপন্থিদের চরমপন্থি অংশের রাজনীতিতে যুক্ত হন। ২০০০ থেকে ২০০৭ সাল পর্যন্ত দ্য ডেইলি স্টার পত্রিকার সহকারী সম্পাদক হিসেবে কাজ করেন তাসনিম। তখন থেকেই বাংলাদেশবিরোধী প্রচারে সক্রিয় ছিলেন। ২০০৭ সালের ১১ মে তাকে আটক করা হয়েছিল। পরে তিনি বাংলাদেশ থেকে পালিয়ে সুইডেনে আশ্রয় নেন।

সর্বশেষ সংবাদ