29 C
Dhaka
Thursday, June 20, 2024

যুক্তরাষ্ট্রের হয়ে খেলছেন কোন কোন দেশের ক্রিকেটার

আগামী ২ জুন থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে এবারের বিশ্বকাপ। ঘরের মাঠে ভিনদেশীদের নিয়ে প্রস্তুত যুক্তরাষ্ট্র। অবাক করার বিষয় হচ্ছে, যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ স্কোয়াডে একজন বাদে সকলেই অন্য দেশের ক্রিকেটার।

ভিন্ন ভিন্ন দেশের ১৫ ক্রিকেটার নিয়ে গড়ে উঠেছে যুক্তরাষ্ট্র দল। তবে সবচেয়ে বেশি আটজন ভারতের। এছাড়াও, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, জ্যামাইকা, বারবাডোজ ও কানাডা থেকেও ক্রিকেটার রয়েছে যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে।

আরো পড়ুন  শান্তর বেতন ৯ লাখ, দেখে নিন কার কত

যুক্তরাষ্ট্রের অধিনায়ক মোনাক প্যাটেল ভারতের গুজরাটে জন্ম নিলেও পরিবারের সাথে চলে এসেছেন যুক্তরাষ্ট্রে। ২০১২ সালে তিনি যুবাদের বিশ্বকাপে ভারতকে প্রতিনিধিত্বও করেছিলেন। যুক্তরাষ্ট্রের আরেক ক্রিকেটার হারমিত সিং। আইপিএলে রাজস্থানের হয়ে খেলা হারমিত এখন পুরোপুরি আমেরিকান ক্রিকেটার বনে গেছেন।

জসদীপ সিং ভারতীয় বংশভূত হলেও তিন বছর বয়স থেকে আছেন যুক্তরাষ্ট্রে। ২০১৫ সালে এই দলের হয়েই অভিষেক হয়েছিল তার। মিলিনদ কুমার আইপিএলে খেলেছেন অনেক বছর। যুক্তরাষ্ট্রের হয়ে তার অভিষেক ২০২১ সালে। বাঁহাতি স্পিনার নিসর্গ প্যাটেলও ভারতীয়। নস্তুষা প্রদীপ কেনজিগে আটালান্টায় জন্ম নিলেও খেলেছেন ভারতের ঘরোয়া ক্রিকেটে। পরে সেখানে সুবিধা করতে না পেরে এসেছেন যুক্তরাষ্ট্রে।

আরো পড়ুন  ইমরান খানের মুক্তি চেয়ে পোস্টারে সই করে বিতর্কে রিজওয়ান!

লোকেশ রাহুলের সাথে ২০১০ যুবা বিশ্বকাপে ভারতের হয়ে খেলেছিলেন সৌরভ নেত্রাভালকার। পেশায় একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার এখন যুক্তরাষ্ট্রের হয়ে খেলছেন নিয়মিতই। নিতিশ কুমার জন্মসূত্রে ভারতীয় না হলেও তার পূর্বপুরুষ ভারতীয়, তার জন্ম কানাডায়। তিনি কানাডা জাতীয় দলের অধিনায়কত্বও করেছেন।

কোরি অ্যান্ডারসন নিউজিল্যান্ডের চেনা মুখ, কিউইদের হয়ে খেলেছেন অনেকদিন। এখন তিনি স্থায়ীভাবে যুক্তরাষ্ট্রে বাস করছেন। অ্যারন জোনস এসেছেন বারবাডোজ থেকে। আলি খান ও শায়ান জাহাঙ্গির পাকিস্তানের। আন্দ্রিয়াস গউস ও ফোন শালকউইক দক্ষিণ আফ্রিকান। কাগজে কলমে এই স্কোয়াডে একজনই যুক্তরাষ্ট্রের। তিনি হচ্ছে ওপেনার স্টিভ টেলর।

আরো পড়ুন  বাংলাদেশিদের প্রতি সিকান্দার রাজা ‘আমি তোমাদের ভালোবাসি’
সর্বশেষ সংবাদ