31 C
Dhaka
Thursday, July 18, 2024

ইসরাইলি আগ্রাসনে নিশ্চিহ্ন ফিলিস্তিনের চার প্রজন্ম!

গাজায় ইসরাইলি আগ্রাসনে নিশ্চিহ্ন হওয়ার পথে ফিলিস্তিনের চার প্রজন্ম। বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য। এদিকে চাঞ্চল্যকর এমন তথ্যের মধ্যেই, টানা ৪০ দিনের স্থল অভিযানে গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরের কমপক্ষে ৬০ শতাংশ এলাকা দখলের দাবি করেছে দখলদার ইসরাইলি বাহিনী।

টানা আট মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজায় বর্বরতা চালাচ্ছে ইসরাইলি বাহিনী। জাতিসংঘে যুদ্ধবিরতির প্রস্তাব পাস হলেও, তার বিন্দুমাত্র তোয়াক্কা করছে না ইসরাইল। এমনকি পরম মিত্র যুক্তরাষ্ট্রের আহ্বানকেও এড়িয়ে যাওয়ার চেষ্টা করছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

আরো পড়ুন  প্রথম রাউন্ডে কত ভোটে পিছিয়ে মোদি

গেল ৪০ দিন ধরে চলা স্থল অভিযানে রাফাহ শহরের ৬০ থেকে ৭০ শতাংশ এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার দাবি করেছে তেল আবিব বাহিনী।

অন্যদিকে, গাজার প্রধান সাহায্য রুটে ত্রাণসামগ্রী প্রবেশের জন্য প্রতিদিন যে ১১ ঘণ্টার ‘কৌশলগত যুদ্ধবিরতি’র ঘোষণা দিয়েছিল ইসরাইলি বাহিনী, তা যথাযথভাবে পালন করা হচ্ছে না বলে জানিয়েছেন ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ বিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ’র প্রধান।

আরো পড়ুন  যারা ধর্ম নিয়ে রাজনীতি করে, তাদের মুখোশ খোলার সময় এসেছে: মোদি

এমন অমানবিক পরিস্থিতির মধ্যেই এবার জানা গেল, গাজায় ইসরাইলি আগ্রাসন ফিলিস্তিনের গোটা চার প্রজন্মকে নিশ্চিহ্ন করে দিচ্ছে। সোমবার (১৭ জুন) এক প্রতিবেদনে এ খবর জানায় বার্তা সংস্থা এপি।

সংস্থাটির প্রতিবেদন মতে, গাজার পাশাপাশি নির্যাতন বেড়েছে অধিকৃত পশ্চিম তীরে বসবাসকারী ফিলিস্তিনিদের ওপরও। গেল ৯ মাসে সেখান থেকে আটক করা হয়েছে ৯ হাজারেরও বেশি মানুষকে।

আরো পড়ুন  মালয়েশিয়ায় জাল পাসপোর্ট তৈরির বাংলাদেশি মূলহোতা গ্রেফতার

এদিকে, ইসরাইলের ছয় সদস্যের যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। রোববার সন্ধ্যায় তেল আবিবের রাজনৈতিক নিরাপত্তা-সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকের পর সোমবার নেতানিয়াহু এ ঘোষণা দেন।

তিনি বলেছেন, যুদ্ধকালীন মন্ত্রিসভা বেনি গান্তজের (মধ্যপন্থি বিরোধী নেতা) সঙ্গে জোট চুক্তিতে ছিল। তার চলে যাওয়ার পর এ মন্ত্রিসভার আর কোনো প্রয়োজন নেই।

সর্বশেষ সংবাদ