29 C
Dhaka
Sunday, June 16, 2024

ঘূর্ণিঝড় রিমালে প্লাবিত সুন্দরবন, ৩৯টি মৃত হরিণ উদ্ধার

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে অতি জোয়ারে সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। এতে বনের হরিণ, বানর, বাঘসহ বিভিন্ন প্রজাতির প্রাণীর ব্যাপক প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। বনজুড়ে তল্লাশি চলছে। তাতে মৃত হরিণের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে বনবিভাগ।

মঙ্গলবার (২৮ মে) বিকেল ৬টা পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী বনের বিভিন্ন স্থানে ৩৯টি মৃত হরিণ পাওয়া গেছে। ঘূর্ণিঝড়ের তাণ্ডবে বনের অভ্যন্তরে ২৫টি টহল ফাঁড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া, লবণ পানি ঢুকে নষ্ট হয়েছে অন্তত ৮০টি মিঠা পানির পুকুর।

আরো পড়ুন  স্ত্রীকে ধর্ষণ, প্রতিশোধ নিতে ধর্ষককে গলা কেটে হত্যা

বিষয়টি নিশ্চিত করে খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো জানান, রোববার বিকেল থেকে একটানা ২০ ঘণ্টা ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডব ও জলোচ্ছ্বাসে সুন্দরবনের প্রাণপ্রকৃতির ব্যাপক ক্ষতি হয়েছে। এতে বিশেষ করে বনের অনেক হরিণ মারা গেছে। এ পর্যন্ত বনে শুধু কটকা এলাকা থেকে ৩০টি মৃত হরিণ উদ্ধার করেছে বনবিভাগ। মৃত বন্যপ্রাণীর সন্ধানে বনজুড়ে বনরক্ষীদের তল্লাশি চলছে। তল্লাশিতে আরও মৃত বন্যপ্রাণী উদ্ধারের সম্ভাবনা রয়েছে।

আরো পড়ুন  লালমনিরহাটে ক্লাস চলাকালীন বিদ্যালয়ের শ্রেণিকক্ষে আগুন

এদিকে, বনের গাছপালারও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষতি হয়েছে বনবিভাগের বিভিন্ন অফিসসহ টহল বোট, টিনের চালা, জানালা-দরজা, সোলার প্যানেল ও অবকাঠামোর।

ঝড়-জলোচ্ছ্বাসে কটকা অভয়ারণ্যের অফিস ঘাটের জেটি ও পুকুর বঙ্গোপসাগরের গর্ভে বিলীন হয়ে গেছে। দুবলা, কটকা, কচিখালি, বগি ও বিভিন্ন অফিসসহ ২৫টি টহল ফাঁড়ির টিনের চালা উড়ে গেছে। সুন্দরবনে অভ্যন্তরের মিঠা পানির পুকুরগুলোও জলোচ্ছ্বাসে লোনা পানিতে তলিয়ে গেছে বলে খবর পাওয়া গেছে।

আরো পড়ুন  মৃত্যুর পর রাষ্ট্রীয় সম্মান চান না বীর মুক্তিযোদ্ধা হারিছ মিয়া
সর্বশেষ সংবাদ