29 C
Dhaka
Saturday, June 22, 2024

‘অল আইজ অন রাফা’ হঠাৎ কেন ট্রেন্ডিংয়ে?

সোশ্যাল মিডিয়ায় মরুভূমির তাঁবুর একটি আকর্ষণীয় পটভূমিতে তৈরি করা ‘অল আইজ অন রাফাহ’ শব্দগুলোর সঙ্গে একটি এআই কারুকৃত করা চিত্র ইন্টারনেটে ঝড় তুলেছে। একাধিক সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী এবং বিভিন্ন গোষ্ঠীগুলো গাজার ফিলিস্তিনীয় জনগণের ভয়াবহ পরিস্থিতিকে স্পটলাইট করার জন্য এই শক্তিশালী চিত্র এবং স্লোগান ব্যবহার করছে।

গাজার রাফাহতে বেসামরিক জনসংখ্যার ঘনত্ব এবং আন্তর্জাতিক নিন্দার প্রবল জোয়ার সত্ত্বেও ইসরায়েল তার সামরিক আক্রমণ চালিয়েছে। একটি প্রতিবেদনে বলা হয়েছে, সংঘাত এখন রাফাহ শহরের একেবারে মধ্যবর্তী স্থানে ছড়িয়ে গেছে। যার ফলে বেসামরিক নাগরিকদের নিরাপত্তার জন্য গুরুতর উদ্বেগের সৃষ্টি করেছে। গাজার ক্রমবর্ধমান সংকটের প্রতিক্রিয়ায় বিশ্বব্যাপী মনোযোগ এবং পদক্ষেপের প্রয়োজনীয়তা তুলে ধরতেই এই চিত্র হ্যাশট্যাগের মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় ‘ট্রেন্ডিং’ হচ্ছে। এই ছবিটি ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে ইনস্টাগ্রামে শেয়ার হয়েছে চার কোটি বার। আর সময় যতই গড়াচ্ছে ততই যেন আরও বেশি পরিমাণে ছড়িয়ে পড়ছে পোস্টটি। প্রায় ৪৫ মিলিয়ন মানুষ টুইটার এবং ইনস্টাগ্রামে ছবিটি শেয়ার করেছেন।

আরো পড়ুন  কোকাকোলার বিজ্ঞাপন নিয়ে আল জাজিরার প্রতিবেদন

এদিকে গত রোববার রাতে দক্ষিণ গাজার রাফায় শরণার্থী শিবিরে ইসরায়েলের মিসাইল হামলায় মৃত্যু হয়েছে ৪৫ জনের। মৃতদের মধ্যে রয়েছে শিশুরাও। এমন হামলায় ঘটনার পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর দাবি, রাফার হামলা একটি ‘দুঃখজনক ভুল’।

শরণার্থী শিবিরে এমন হামলা ঘিরে নিন্দায় সরব হয় পুরো বিশ্ব। আর তার পর থেকেই ট্রেন্ডিং ‘অল আইজ অন রাফাহ’।

আরো পড়ুন  বেতন বেশি হলেও হাড়ভাঙা পরিশ্রম, দুর্ঘটনায় বাড়ছে মৃত্যু

ভাইরাল হওয়া ছবিটিতে ‘অল আইজ অন রাফাহ’ শব্দগুলো দেখা যাচ্ছে। যেটি দূরের পাহাড়ের পটভূমিতে সাদা তাঁবুর সারিগুলোতে লেখা রয়েছে। এই ছবিটি দেখলে খুব স্বাভাবিকভাবেই মনে প্রশ্ন জাগে যে এটি কি আদৌ বাস্তব নাকি এআই-এর ধারা তৈরি করা হয়েছে?

বিশেষজ্ঞদের মতে, সাম্প্রতিক এই চিত্রটি কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যেই তৈরি করা হয়েছে।

এদিকে বাস্তবে রাফাহ শিবিরের কাছে পরিষ্কারভাবে কাটা তাঁবুর সারি এবং একটি ঢালু তুষারাবৃত পর্বত দেখা যায় না। আর এই তাঁবুগুলো মাঠের মধ্যে রয়েছে। গাজার দক্ষিণতম শহরের এই অঞ্চলটিতে প্রায় ১.৫ মিলিয়ন মানুষ ইসরায়েলি বোমা হামলা থেকে বাঁচতে পালিয়ে এসে আশ্রয় নিয়েছে। এই জায়গাটি তালগাছ এবং মাঝে মাঝে বালুকাময় পাহাড়ে ঘেরা।

আরো পড়ুন  হিটস্ট্রোকে আরাফাতের ময়দানে ৬ হজযাত্রীর মৃত্যু

রোববার গাজার রাফাহতে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের একটি শিবিরে ইসরায়েলি হামলার পর সোমবার থেকে ৪৪ মিলিয়নেরও বেশি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এই ছবিটি শেয়ার করা হয়েছে।

সর্বশেষ সংবাদ