29 C
Dhaka
Thursday, June 20, 2024

কোটার বিষয়ে হাইকোর্টের রায় নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

মুক্তিযুদ্ধের এত বছর পর এসে তাদের সন্তানদের কোটার প্রশ্নে যে বিরোধিতা তা দুঃখজনক বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শনিবার (৮ জুন) চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।

মন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধারা জীবন বাজি রেখে দেশ স্বাধীন করেছিলেন। তাদের প্রতি সম্মান দেখিয়ে পরবর্তী প্রজন্মের জন্য ছিল কোটা। উচ্চ আদালত যে নির্দেশনা দিয়েছেন তার প্রতি সবার সম্মান প্রদর্শন করা উচিত।
তিনি বলেন,

আরো পড়ুন  সাবেক কর কমিশনার ওয়াহিদার বিরুদ্ধে দুদকের মামলা

আমি সবাইকে অনুরোধ করব উচ্চ আদালতের রায়ের প্রতি ও নির্দেশনার প্রতি সবাই যথাযথভাবে সম্মান দেখাবেন। যেহেতু আদালতের রায় এখনও আমার হাতে আসেনি বা পড়ে দেখতে পারিনি; তাই সে বিষয়ে সুনির্দিষ্ট মন্তব্য আমি করছি না।

মহিবুল হাসান চৌধুরী বলেন, যারা মুক্তিযোদ্ধা ছিলেন তারা জীবন বাজি রেখে আমাদেরকে এ দেশটা স্বাধীন করে দিয়ে গেছেন। তাদের সন্তানদের জন্য রাষ্ট্র কোটার যে সুবিধা দিয়েছিল সেটা যথাযথ প্রতিপালনের ক্ষেত্রে অনেক জায়গায় অমনোযোগিতা ও অনিয়ম করা হচ্ছে। এটি কাম্য নয়।

আরো পড়ুন  এমপি আনার হত্যার তিন আসামি ৮ দিনের রিমান্ডে

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের ৭০-এর নির্বাচনে স্বাধীনতার প্রতীক নৌকার পক্ষে ২০ শতাংশ ভোট যায়নি। সেই ২০ শতাংশ মুক্তিযুদ্ধবিরোধী। তাদের বংশধররা সরকারের আনুকূল্য পেয়ে ফুলেফেঁপে একটা পর্যায়ে পৌঁছেছে। সুতরাং সেই গোষ্ঠী যে বেড়ে অনেক বড় হয়নি সে কথা তো বলা যেতে পারে না। তারা রাজনীতি ও সমাজে বিদ্যমান এবং অর্থনীতিতে খুব শক্তিশালী ভূমিকা রাখছে। এই শক্তিটাই মুক্তিযোদ্ধা কোটার বিরোধিতা করছে।’

আরো পড়ুন  বাংলাদেশিদের জন্য সহজ হলো ইতালির ভিসা আবেদন

শিক্ষা কারিকুলামে সব ধর্মের প্রতি সম্মানের ভূমিকা শক্তিশালী থাকবে উল্লেখ করেন তিনি বলেন, ‘আমরা সবসময় বলে এসেছি, শিক্ষা ব্যবস্থা, শিক্ষা প্রক্রিয়া, পাঠদান ব্যবস্থা ও পাঠক্রমের মধ্যে সব ধর্মের প্রতি সম্মান এবং শ্রদ্ধার জায়গাটাতে আমরা শক্তিশালী ভূমিকায় থাকব। দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের ধর্মীয় অনুভূতি ইসলামের বিরুদ্ধে কোনো কাজ শেখ হাসিনা সরকার কখনো করেনি, আগামীতেও করবে না।’

সর্বশেষ সংবাদ