27 C
Dhaka
Sunday, June 30, 2024

বাংলাদেশের কাছে অনুমতির চাওয়ার বিষয়টি সম্পূর্ণ মিথ্যা : ডোনাল্ড লু

বাংলাদেশে মার্কিন বিমান ঘাঁটি নির্মাণের অনুমতি চাওয়ার বিষয়টি সম্পূর্ণ মিথ্যা বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। বলেছেন, বাংলাদেশের সাথে অংশীদারিত্বের সম্পর্ককে আরও এগিয়ে নিতে আগ্রহী যুক্তরাষ্ট্র।

ভয়েস অব আমেরিকাকে দেওয়া লিখিত সাক্ষাৎকারে বাংলাদেশ নিয়ে এসব কথা বলেন লু। মার্কিন বিমান ঘাঁটি তৈরির অনুমতি চাওয়া প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিযোগ নিয়ে প্রশ্ন করা হলে লু জানান, বাংলাদেশের সার্বভৌমত্বকে সম্মান করে যুক্তরাষ্ট্র।

আরো পড়ুন  গাজার আল-শিফা হাসপাতালে তৃতীয় গণকবর, মিলল ৪৯ লাশ

তার দাবি, শান্তিপূর্ণ অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে সমর্থন করে বাংলাদেশের সাথে কাজ করাই অগ্রাধিকার ছিলো। বাংলাদেশিদের ওপর আরও নিষেধাজ্ঞা আসবে কি না; এমন প্রশ্নে লু জানান, দুর্নীতির বিশ্বাসযোগ্য তথ্যপ্রমাণ থাকলেই কেবল ব্যবস্থা নেয় মার্কিন প্রশাসন।

বাংলাদেশের জনগণের সাথে মিলে সব ধরনের দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের অভিন্ন লক্ষ্য অর্জনে একসাথে কাজ করতে আশাবাদী তিনি। বলেছেন, মানবাধিকার এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্য বাস্তবায়নে যোগাযোগ অব্যাহত থাকবে। বাংলাদেশের জাতীয় নির্বাচনের আগে ও পরে তার ঢাকা সফরে রাজনৈতিক নেতা ও সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে বৈঠকের বিষয়টি এই সাক্ষাৎকারে উঠে আসে।

আরো পড়ুন  ব্রাজিলে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১০০
সর্বশেষ সংবাদ