29 C
Dhaka
Thursday, July 25, 2024

সিকিমে ১০ বাংলাদেশিসহ আটকা ১২০০ পর্যটক, উদ্ধার নিয়ে যা জানা গেল

টানা বৃষ্টিতে ধসের জেরে বিপর্যস্ত ভারতের উত্তর সিকিম। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে, পর্যটনের জন্য বিখ্যাত লাচুংয়ের সঙ্গে রাজ্যটির যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে গেছে। রাজ্য সরকার জানিয়েছে, বিপর্যয়ের জেরে সিকিমে এখনো ১২০০ পর্যটক আটকে রয়েছেন। যাদের মধ্যে ১৫ জন বিদেশি নাগরিক। বিদেশিদের মধ্যে ১০ জন বাংলাদেশের, তিন জন নেপাল ও দু’জন থাইল্যান্ডের বাসিন্দা।

আরো পড়ুন  হিজবুল্লাহর সাথে যুদ্ধে ‘চূড়ান্ত পরাজয়’ হবে ইসরায়েলের

আটকা পড়াদের দ্রুত উদ্ধার করতে নানা পরিকল্পনা নিচ্ছে স্থানীয় প্রশাসন। জেলা প্রশাসনের বরাতে ভারতীয় গণমাধ্যম বলছে, মঙ্গন ও চুংথাংয়ের সংযোগকারী বেইলি সেতুটি ভেঙে পড়েছে। এই ধসের জেরে বহু রাস্তাও বন্ধ। ঘরবাড়ি এবং বিদ্যুতের খুঁটিও ভেঙে পড়েছে। এই পরিস্থিতিতে ত্রাণ নিয়ে পৌঁছানোও কঠিন হয়ে পড়ে। পরে অবশ্য সেখানে ত্রাণ পাঠানো সম্ভব হয়েছে।

আরো পড়ুন  কঠোর নিরাপত্তা বলয় ফাঁকি দিয়ে ইসরায়েলের আকাশে ড্রোন ‘হুদহুদ’, সাড়ে নয় মিনিটের ভিডিও ধারণ

জানা গেছে, আটকে পড়া পর্যটকেরা বর্তমানে সুস্থই আছেন। আবহাওয়া ভাল হলে তাদের বিমানে উদ্ধার করতে ইতোমধ্যে সিকিমের মুখ্যসচিব কেন্দ্রীয় সরকারের সঙ্গে কথা বলেছেন। সড়কপথেও কীভাবে পর্যটকদের উদ্ধার করা সম্ভব, তাও চিন্তাভাবনা করা হচ্ছে।

বর্তমানে অরুণাচল প্রদেশে মুখ্যমন্ত্রীর শপথ অনুষ্ঠানে রয়েছেন সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং। তিনি বলেন, ‘‘ক্ষতিগ্রস্ত পরিবারের কাছে সাহায্য পৌঁছে দেয়ার যথাসম্ভব চেষ্টা করা হচ্ছে। ঘরছাড়াদের নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়ার চেষ্টা চালাচ্ছে সরকার।’’

আরো পড়ুন  কোমল পানীয়র বোতলের মুখ খুলতেই মিলল ‘জীবন্ত প্রাণী’
সর্বশেষ সংবাদ