27 C
Dhaka
Wednesday, July 3, 2024

ফিলিস্তিনকে আজ স্বীকৃতি দিচ্ছে আয়ারল্যান্ড!

পশ্চিমা বিশ্বের অন্যতম ধনী রাষ্ট্র আয়ারল্যান্ড। বুধবার (২২ মে) দেশটি স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, চলতি সপ্তাহেই ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য দেশ আয়ারল্যান্ড, স্পেন, স্লোভেনিয়া এবং মাল্টা একসঙ্গে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার পরিকল্পনা করছে।

দ্বি-রাষ্ট্র গঠনের মধ্যদিয়েই ইসরাইল ও ফিলিস্তিনের দীর্ঘমেয়াদি সংঘাত সমাধান হবে বলে আশা করছে এ দেশগুলো।

আরো পড়ুন  বেতন বেশি হলেও হাড়ভাঙা পরিশ্রম, দুর্ঘটনায় বাড়ছে মৃত্যু

সাত মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে নির্মূলের লক্ষ্যে গাজায় অনবরত আগ্রাসন চালাচ্ছে ইসরাইল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এ হামলায় এখন পর্যন্ত সাড়ে ৩৫ হাজার বেসামরিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ পরিস্থিতিতে গাজায় নৃশংসতা বন্ধ করতে দ্রুত যুদ্ধবিরতি এবং দীর্ঘমেয়াদি এ সংঘাত সমাধানের দাবিতে আন্দোলন করছে বিশ্ববাসী।

আইরিশ সরকার এক বিবৃতিতে জানায়, দ্বি-রাষ্ট্রীয় স্বীকৃতিই দুদেশের মধ্যে শান্তি বয়ে আনতে পারে। বুধবার আইরিশ প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী গণমাধ্যমকে ইসরাইল ও ফিলিস্তিনের দ্বি-রাষ্ট্রীয় স্বীকৃতি সম্পর্কে সিদ্ধান্ত জানাবেন।

আরো পড়ুন  ইসরাইল গাজায় আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে: হোয়াইট হাউস

এদিকে, মঙ্গলবার (২১ মে) ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার) পোস্টে পশ্চিমা বিশ্বের এমন পরিকল্পনাকে উদ্দেশ করে বলেন, ‘ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে দ্বি-রাষ্ট্রীয় স্বীকৃতি দুদেশের মধ্যে শান্তির পরিবর্তে সন্ত্রাসবাদ এবং সংঘাত আরও বাড়াবে। আপনারা হামাসের হাতের পুতুল হয়ে যাবেন না।’

পশ্চিমা দেশগুলো বরাবরই ইসরাইলের পক্ষপাতিত্ব করে আসছে। তবে এবার বিশ্ববাসীর তোপের মুখে পড়ে তারা সিদ্ধান্ত বদলানোর পরিকল্পনা করছে বলে ধারণা করা হচ্ছে।

আরো পড়ুন  ঈদে অতিরিক্ত খেয়ে হাসপাতালে ভর্তি ১২০০ পাকিস্তানি
সর্বশেষ সংবাদ