33 C
Dhaka
Thursday, July 18, 2024

২৭ বলে ১৮ ছক্কায় সেঞ্চুরি হাঁকিয়ে বিশ্বরেকর্ড

গত বছর এশিয়ান গেমসে আন্তর্জাতিক টি-টোয়েন্টির দ্রুততম সেঞ্চুরি হাঁকিয়েছিলেন নেপালের কুশল মাল্লা। এরপর এক বছরের কম ব্যবধানে দুইবার এই রেকর্ড ভাঙল। কুশল মাল্লা, জ্যান নিকল লফটি-এটন হয়ে এই রেকর্ডের নতুন মালিক বনে গেছেন শাহিল চৌহান।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছেন এস্তোনিয়ার শাহিল চৌহান। সোমবার (১৭ জুন) সাইপ্রাসের বিপক্ষে মাত্র ২৭ বলে সেঞ্চুরি হাঁকিয়ে তিনি ভেঙে দিয়েছেন নামিবিয়ার জ্যান নিকল লফটি-এটনের ৩৩ বলে সেঞ্চুরির রেকর্ড। চলতি বছরের ফেব্রুয়ারিতে কীর্তিপুরে নেপালের বিপক্ষে এই রেকর্ড গড়েছিলেন তিনি।

আরো পড়ুন  জরুরি বোর্ড মিটিং ডেকেছে বিসিবি,আসছে বড় কিছু সিদ্ধান্ত

সাইপ্রাসের এপিস্কোপিতে আজ নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৯১ রান তুলেছিল সাইপ্রাস। ১৯২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শাহিল চৌহানের ৪১ বলে অপরাজিত ১৪৪ রানের ইনিংসে ভর করে মাত্র ১৩ ওভারেই ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় এস্তোনিয়া। শাহিলের ইনিংসে ৬টি চারের পাশাপাশি ছিল ১৮টি ছক্কা!

গত বছর সেপ্টেম্বরে এশিয়ান গেমসে নেপালের কুশল মাল্লা মঙ্গোলিয়ার বিপক্ষে ৩৪ বলে সেঞ্চুরি হাঁকিয়ে ছয়বছর আগের রেকর্ড ভেঙেছিলেন। তার আগে ২০১৭ সালে বাংলাদেশের বিপক্ষে হাঁকানো ডেভিড মিলারের ৩৫ বলের সেঞ্চুরিই ছিল টি-টোয়েন্টির দ্রুততম সেঞ্চুরি। একই বছরের ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৫ বলে সেঞ্চুরি হাঁকান ভারতের রোহিত শর্মাও।

আরো পড়ুন  ঝড়ে লন্ডভন্ড টাইগারদের ম্যাচের ভেন্যু, সিরিজ নিয়ে শঙ্কা

কিন্তু কুশল মাল্লা তাদের সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ার পর মাত্র পাঁচমাস ধরে রাখতে পেরেছিলেন। নেপালের বিপক্ষেই নামিবিয়ার লফটি-এটন ৩৩ বলে সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড ভেঙে দেন। তিনি রেকর্ড ধরে রাখতে পারলেন ১৬ মাস।

শাহিল এদিন ১৮টি ছক্কা হাঁকিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ডও গড়েছেন। তার আগে আফগানিস্তানের হজরতউল্লাহ জাজাই ২০১৯ সালে দেহরাদুনে আয়ারল্যান্ডের বিপক্ষে ১৬টি ছক্কা হাঁকিয়েছিলেন। সে ম্যাচে মাত্র ৬২ বলে ১১ চার ও ১৬ ছয়ে ১৬২ রানের ইনিংস খেলেন জাজাই। চলতি বছর পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের ফিন অ্যালেনও এক ম্যাচে ১৬টি ছক্কা হাঁকিয়েছিলেন।

আরো পড়ুন  আসিম জাওয়াদকে শ্রদ্ধা জানাতে বাংলাদেশ-জিম্বাবুয়ে ম্যাচে এক মিনিট নীরবতা
সর্বশেষ সংবাদ