36 C
Dhaka
Thursday, July 18, 2024

দুই সাগরে একযোগে হামলা প্রতিরোধ যোদ্ধাদের

লোহিত সাগর ও ভারত মহাসাগরে দুটি জাহাজে হামলা চালিয়েছে ইয়েমেনের প্রতিরোধ যোদ্ধাদল হুতি। রোববার (২৩ জুন) এ তথ্য জানিয়েছে ইরানপন্থী গোষ্ঠীটি। খবর রয়টার্সের

হুতিদের সামরিক শাখার মুখপাত্র ইয়াহিয়া সারি বলেছেন, প্রথম জাহাজটির নাম ট্রান্সওয়ার্ল্ড নেভিগেটর। লোহিত সাগরে এই জাহাজে একটি ক্রুবিহীন সারফেস বোট ব্যবহার করে হামলা করা হয়েছে। এই বোট জাহাজে সরাসরি আঘাত হেনেছে।

আরো পড়ুন  যুদ্ধ করতে গিয়ে ইউক্রেনে ২ ভারতীয় নিহত

তিনি জানান, দ্বিতীয় জাহাজটির নাম স্টল্ট সিকোইয়া। ভারত মহাসাগরে বেশ কয়েকটি ক্রুজ মিসাইল দিয়ে এতে আক্রমণ করা হয়েছে। হুতিদের সামরিক শাখার এই মুখপাত্রের দাবি, দুই জাহাজের মালিক এমন কোম্পানি যারা অধিকৃত ফিলিস্তিনের বন্দরে প্রবেশের বিধিনিষেধ লঙ্ঘন করেছে।

গাজায় ইসরায়েলের আগ্রাসনের প্রতিবাদ ও ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের প্রতি সমর্থনের অংশ হিসেবে গত নভেম্বর থেকে লোহিত সাগর, বাব আল-মান্দাব প্রণালি এবং এডেন উপসাগরে ইসরায়েল ও পশ্চিমাদের জাহাজে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা করে আসছে হুতিরা। হুতিদের দাবি, গাজায় ইসরায়েলের যুদ্ধ বন্ধ হলেই এসব জাহাজে আক্রমণ বন্ধ করবে তারা। হুতিদের হামলার ভয়ে গুরুত্বপূর্ণ এই নৌপথ এড়িয়ে এখন ভিন্ন পথে গন্তব্য যাচ্ছে জাহাজগুলো। এর ফলে এসব জাহাজ কোম্পানির পরিবহন ব্যয় বাড়ছে।

আরো পড়ুন  নতুন গিলাফে আবৃত কাবা শরিফ

অন্যদিকে, হুতিদের দমাতে বেশ কয়েকটি দেশের সমন্বয়ে লোহিত সাগরে একটি নৌটহল দল গঠন করে ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র। এমনকি ইয়েমেনের ভেতরে ইরানপন্থী এই গোষ্ঠীটির বিভিন্ন সামরিক স্থাপনায় বিমান হামলা পর্যন্ত চালিয়েছে আমেরিকা ও ব্রিটেন। তবে এতকিছু করেও এখন পর্যন্ত ইয়েমেনি প্রতিরোধ যোদ্ধাদের থামাতে পারেনি পশ্চিমারা।

সর্বশেষ সংবাদ