29 C
Dhaka
Thursday, July 25, 2024

ভিসা সহজ করে দিয়েছি, ভারতে চিকিৎসা নেওয়া সুবিধা হবে

ভারতে চিকিৎসা নিতে যাওয়া রোগী ও তাদের স্বজনদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বাংলাদেশ থেকে প্রতিবছর অসংখ্য মানুষ ভারতে চিকিৎসা নিতে যায়, তাদের জন্য আমরা ভিসা সহজ করে দিয়েছি। এখন সহজেই সেখানে গিয়ে চিকিৎসা নিয়ে আসা যাবে।

মঙ্গলবার (২৫ জুন) বেলা ১১টার দিকে গণভবনে সাম্প্রতিক ভারত সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনের প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

সাংবাদিকদের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কাছে জানতে চাওয়া হয়, ওষুধ শিল্পে ভারতের সঙ্গে নবায়ন করা চুক্তির ফলে বাংলাদেশের মানুষ কী সুবিধা পাবে এবং কম খরচে চিকিৎসা সেবা মিলবে কি-না। প্রধানমন্ত্রী বলেন, ওষুধ শিল্পের অনেক কাঁচামাল আমাদেরকে ভারত থেকে আনতে হয়। কিছু কিছু ওষুধ আছে আমরা এখনও উৎপাদন করি না, করতে পারছি না। যদিও আমাদের ফার্মাসিউটিক্যালস সেক্টর অনেক উন্নত, পৃথিবীর বিভিন্ন দেশেই আমরা ওষুধ রপ্তানি করি। এরপরও কিছু কিছু ওষুধ থাকে যেগুলো আমাদের উৎপাদন হয় না, সেগুলো আমাদেরকে আমদানি করতে হয়।

আরো পড়ুন  বিশ্বের যে ৩ দেশ থেকে সরাসরি দেখা যাবে সূর্যগ্রহণ

এ সফর ছিল সংক্ষিপ্ত কিন্তু অত্যন্ত ফলপ্রসূ : প্রধানমন্ত্রী
শেখ হাসিনা বলেন, বাংলাদেশ থেকে প্রতিবছর অসংখ্য মানুষ ভারতে চিকিৎসা নিতে যায়, তাদের জন্য ভিসা সহজ হয়ে যাবে। আমরা তো কেবল উন্নতির পথে এগিয়ে যাচ্ছি। এখন আমরা যত বেশি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে পারি, যত বেশি আমাদের ব্যবসা-বাণিজ্যের আদান-প্রদান হবে, ততই বাংলাদেশ লাভবান হবে।

আরো পড়ুন  মিল্টনের আশ্রমে থাকা ব্যক্তিদের দায়িত্ব নিচ্ছে শামসুল হক ফাউন্ডেশন

লিখিত বক্তব্যে তিনি আরও বলেন, বাংলাদেশ থেকে ভারতে চিকিৎসার জন্য যাওয়া রোগীদের ক্ষেত্রে ই-ভিসা চালু এবং রংপুরে ভারতের নতুন সহকারী হাইকমিশন প্রতিষ্ঠা করার বিষয়ে আলোচনা হয়েছে। এতে করে মুমূর্ষু রোগীদের ভিসা আগের চেয়ে দ্রুত প্রক্রিয়াকরণ করা যাবে এবং স্বল্প সময়ের মধ্যে ভ্রমণ করা যাবে।

প্রধানমন্ত্রী বলেন, স্বাস্থ্য ও ওষুধ খাতে সহযোগিতা, দুর্যোগ মোকাবিলা, সহনশীলতা ও প্রশমন এবং মৎস্যক্ষেত্রে সহযোগিতার জন্য ৩টি সমঝোতা স্মারক নবায়ন করা হয়েছে। গঙ্গা নদীর পানি বণ্টন চুক্তি নবায়ন ও বাংলাদেশের তিস্তা নদীর পানি ব্যবস্থাপনা ও পানি সংরক্ষণের প্রকল্পে ভারতের সহায়তার ব্যাপারে আমরা আলোচনা করেছি। তবে এর সঙ্গে দীর্ঘদিন ধরে নিষ্পত্তি না হওয়া তিস্তার পানি ভাগাভাগির কোনো সম্পর্ক নেই।

আরো পড়ুন  বিএনপি নেতা ইশরাক কারাগারে
সর্বশেষ সংবাদ