34 C
Dhaka
Thursday, July 18, 2024

এবার খান ইউনিস খালি করার নির্দেশ ইসরাইলের

গাজার দ্বিতীয় বৃহত্তম শহর খান ইউনিসের পূর্বাঞ্চল থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে দখলদার ইসরাইল। নেতানিয়াহু বাহিনীর এমন ঘোষণার পর শহর ছেড়ে যেতে শুরু করেছেন স্থানীয়রা।

আন্তর্জাতিক আহ্বানকে বুড়ো আঙুল দেখিয়ে অবরুদ্ধ গাজায় অভিযান চালিয়ে যাচ্ছে ইসরাইল। এতে প্রতিদিনই প্রাণ হারাচ্ছে নিরীহ ফিলিস্তিনিরা। ইসরাইলি হামলা থেকে বাদ যাচ্ছে না উপত্যকার কোন এলাকাই।

এমনকি ত্রাণ নিতে যাওয়া ফিলিস্তিনিরাও হচ্ছেন বিমান হামলার টার্গেট। এবার অবরুদ্ধ উপত্যকার দ্বিতীয় বৃহত্তম শহর খান ইউনিসের পূর্বাঞ্চল থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে দখলদার ইসরাইল।

আরো পড়ুন  আরও শক্তি সঞ্চয় করলো বেরিল, আঘাত হানবে যেসব দেশে

ইসরাইলি সামরিক বাহিনীর মুখপাত্র আভিচায় আদ্রাই এক বার্তায় খান ইউনিসের বাসিন্দাদের উদ্দেশ্যে বলেন, নিরাপত্তার স্বার্থে অবিলম্বে মানবিক অঞ্চলে সরে যেতে। তবে মানবিক অঞ্চল বলতে কোন জায়গাকে বুঝিয়েছেন তা স্পষ্ট করেননি তিনি।

ধারণা করা হচ্ছে ফিলিস্তিনিদের আল-মাওয়াসি এলাকায় যেতে বলা হচ্ছে। তবে সেই এলাকাতেও সম্প্রতি বিমান হামলা চালিয়েছে ইসরাইলি সেনারা।

শহর ছেড়ে যাওয়ার নির্দেশের পর বসতভিটা ছাড়তে শুরু করেছেন খান ইউনিসের বাসিন্দারা। যে যেভাবে পারছেন নিরাপদ জায়গায় সরে যাওয়ার চেষ্টা করছেন। অনেকের আশঙ্কা, দ্রুতই শহরের পূর্বাঞ্চলে ব্যাপক মাত্রায় অভিযান শুরু করতে যাচ্ছে নেতানিয়াহুর সেনারা।

আরো পড়ুন  জম্মু-কাশ্মীরে বাস খাদে পড়ে নিহত ১৫

উত্তর এবং দক্ষিণাঞ্চলে ইসরাইল ও হামাসের মধ্যে ব্যাপক সংঘর্ষের খবর পাওয়া গেছে। এতে দুপক্ষেই হতাহত হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম।

ইসরাইলি সেনাদের লক্ষ্য করে রকেট আর মর্টার ছুড়ছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠনের সদস্যরা। গোপনে হামলা চালাচ্ছে এগিয়ে আসা ইসরাইলি ট্যাংক ও সাঁজোয়া যান লক্ষ্য করে।

এদিকে গাজায় ইসরাইলি অভিযানে হামাসের সামরিক সক্ষমতা প্রায় পুরোপুরি ধ্বংস করে দিয়েছেন বলে দাবি করেছেন নেতানিয়াহু। চলমান অভিযান শেষ পর্যায়ে আছে বলেও জানিয়েছেন তিনি। হামাসের বিরুদ্ধে ইসরাইলের যুদ্ধ চলবে বলেও ঘোষণা দেন নেতানিয়াহু

আরো পড়ুন  গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত আরও অর্ধশতাধিক
সর্বশেষ সংবাদ