28 C
Dhaka
Sunday, September 8, 2024

যেসব কারণে বন্ধ হয়ে যেতে পারে ফেসবুক আইডি বা পেজ

ফেসবুক এখন প্রতিদিনকার যোগাযোগের এক মাধ্যম। এটি ব্যবহার করে বাড়ছে অনলাইন ব্যবসা। ফেসবুক ছাড়া এখন যেন জীবন চলে না।

তবে প্রায়ই দেখা যায় ফেসবুক আইডি কিংবা পেজ বন্ধ বা ‘ডিজেবল’ হয়ে গেছে। অনেকেই এর কারণ জানেন না। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে ফেসবুক আইডি বা পেজ হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার বিভিন্ন কারণসহ অন্যান্য বিষয় উঠে এসেছে।

ডিজেবল হয় কেন?

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ফেসবুক ব্যবহারকারীদের জন্য মেটার (ফেসবুক) স্পষ্ট বেশ কিছু নির্দেশনা রয়েছে। যেটিকে বলা হয় কমিউনিটি স্ট্যান্ডার্ড গাইডলাইন। সাধারণ ব্যবহারকারীদের জন্য ফেসবুকের কমিউনিটি গাইডলাইন ছয়টি ভাগে বিভক্ত। এগুলো হলো:

আরো পড়ুন  স্বাস্থ্যমন্ত্রী চলে যেতেই পাল্টে যায় মিটফোর্ড হাসপাতালের চিত্র

এক. সহিংসতা ও অপরাধমূলক কার্যকলাপ

দুই. নিরাপত্তা

তিন. আপত্তিজনক কনটেন্ট

চার. সত্যতা ও বিশ্বাসযোগ্যতা

পাঁচ. মেধাস্বত্ব (ইনটেলেকচুয়াল প্রপার্টি)

ছয়. অনুরোধ ও সমাধান।

কমিউনিটি স্ট্যান্ডার্ডের মধ্যে ফেসবুক বা মেটা কর্তৃপক্ষ সহিংসতা, অপরাধ ও নিরাপত্তার বিষয়টিকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়।

গাইডলাইনে বলা আছে

* ফেসবুকে কোনো ধরনের টেরোরিজম বা জঙ্গিবাদ সংশ্লিষ্ট কার্যক্রম চালানো যাবে না। এমনকি সহিংসতা, ছড়ানো হচ্ছে বলে রিপোর্ট করা মাত্রই আপলোড করা কন্টেন্টসহ পুরো ফেসবুক পেজ বা গ্রুপ রিমুভ হয়ে যাবে।

আরো পড়ুন  বাড়ি বিক্রি করে ৪ মেয়েকে ডাক্তার বানালেন মোমেনা

* আপত্তিজনক কনটেন্ট, হিংসাত্মক বক্তব্য, জাতি অথবা মানুষের ধর্ম, বর্ণ, লিঙ্গ কিংবা শারীরিক অক্ষমতা নিয়ে সরাসরি আক্রমণ করলেও তা নিয়ে রিপোর্ট হলে ফেসবুক কর্তৃপক্ষ ব্যবস্থা নেয়। এ ক্ষেত্রে কখনো কখনো কয়েক দিনের জন্য পোস্ট বা কমেন্টস করা থেকে বিরত রাখা হয় অনেককে।

* ধর্ষণ, মরদেহ ও দুর্ঘটনার ছবি অথবা ভিডিও পোস্ট করলে, দুর্ঘটনা আগুন কিংবা রক্তপাতের ছবি দৃশ্য প্রচার করলে ফেসবুক কর্তৃপক্ষ ওই আইডির বিরুদ্ধে ব্যবস্থা নেয়।

আরো পড়ুন  ৪১৯ যাত্রী নিয়ে ঢাকা ছাড়লো হজের প্রথম ফ্লাইট

* শ্মশানে মরদেহ পোড়ানো, যে কোনো ধরনের নির্যাতন: শিশু যৌন নির্যাতন, নারী যৌন নির্যাতন, অপ্রাপ্তবয়স্ক নির্যাতন, প্রাণী শিকার, প্রাণী হত্যা, প্রাণী জবাই, প্রাণীর ক্ষত বা কাটা দৃশ্যমান ছবি বা ভিডিও প্রচার কররেও আইডি বা ব্যবসায়িক পেজ ডিজেবল হয়ে যাবে।

সর্বশেষ সংবাদ