35 C
Dhaka
Thursday, July 18, 2024

নিয়োগের প্রশ্ন সেট আল্লাহ ছাড়া কেউ জানেন না

বিসিএসসহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় প্রশ্নপত্রের সেট আগের রাতে জানা সম্ভব নয় বলে দাবি করেছেন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন।

মঙ্গলবার (৯ জুলাই) নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি প্র্যাকটিক্যালি পরীক্ষার প্রশ্নপত্রের সেট নির্ধারণের প্রক্রিয়া দেখাতে গিয়ে এমন দাবি করেন।

এ সময় বিসিএসসহ বিভিন্ন চাকরিতে নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁস যে হয়নি, তা নিশ্চিত করে বলতে পারছেন না বলেও মন্তব্য করেন পিএসসি চেয়ারম্যান। তবে পিএসসি থেকে প্রশ্নফাঁস করা ‘ভীষণ কঠিন’ বলেও দাবি করেন তিনি।

আরো পড়ুন  জরুরি বৈঠকের পর যে সিদ্ধান্ত নিলো ঢাকা বিশ্ববিদ্যালয়

চেয়ারম্যান সোহরাব বলেন, ‘প্রশ্নপত্রের সেট লটারির মাধ্যমে নির্ধারণ হয়। লটারিতে কোন সেট আসবে, সেটাতো আল্লাহ ছাড়া কেউ বলতে পারবেন না। সেক্ষেত্রে প্রশ্নফাঁস খুবই কঠিন। তবে প্রশ্নফাঁস যে হয়নি বা হতে পারে না, তা শতভাগ নিশ্চিত করে বলা যায় না।’

তিনি আরও বলেন, পিএসসির অধীনে নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ‍যিনি তৈরি করেন, তার পরিচয় সম্পূর্ণ গোপন থাকে। ১০ জনের কাছ থেকে প্রশ্ন পাওয়ার পর একদিন মডারেশনের জন্য বৈঠক হয়। গোপন কক্ষে সিলগালা করা সেই প্রশ্ন খুলে মডারেশন শেষে আবারও সিলগালা করে রাখা হয়। সেখান থেকে সর্বোচ্চ নিরাপত্তায় প্রশ্ন প্রেসে যায়। প্রেস থেকে আসার পর পুলিশ প্রহরায় একটি কক্ষে তা তালাবদ্ধ থাকে।

আরো পড়ুন  মামলা নিষ্পত্তিতে বিচারক নিজেই ছুটে যাচ্ছেন বাদী-বিবাদীর বাড়িতে!

তিনি আরও বলেন, পরীক্ষার দিন দুজন বিশেষজ্ঞের উপস্থিতিতে পিএসসিতে লটারি হয়। সকাল ১০টায় পরীক্ষা হলে ৯টা ২০ মিনিট থেকে ৯টা ২৫ মিনিটে লটারি করে সাড়ে ৯টার মধ্যে কেন্দ্রে জানাতে হয়। বিসিএসের ক্ষেত্রে ছয় সেট থেকে একটি সেট লটারির মাধ্যমে বেছে নেয়া হয়। আর নন-ক্যাডার বা দশম গ্রেড ও তার পরের গ্রেডগুলোর জন্য চারটি সেট থেকে লটারিতে একটি নেয়া হয়।

আরো পড়ুন  এবার ছাত্রলীগের দেশব্যাপী কর্মসূচি ঘোষণা
সর্বশেষ সংবাদ